Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

গাড়ির মধ্যেই সমাধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৫:১০ পিএম

দক্ষিণ আফ্রিকার বিশিষ্ট রাজনীতিবিদ শিখেড বাফটন পিটসোকে তার প্রিয় মার্সিডিজ লিমোজিন গাড়ির মধ্যেই সমাহিত করা হয়েছে। গত সপ্তাহে মারা যাওয়া পিটসো পূর্ব কেপের ইউনাইটেড ডেমোক্রেটিক মুভমেন্ট (ইউডিএম) এর সাবেক নেতা ছিলেন।

১৯৯০ সালের রিকন্ডিশনড মার্সিডিজ ই ৫০০ লিমুজিন গাড়িটি পিটসোর প্রিয় ছিল। তার শেষ ইচ্ছা ছিল, প্রচলিত কফিনের পরিবর্তে মার্সিডিজেই তাকে সমাহিত করা হবে। জানা গেছে, সাবেক ব্যবসায়ী পিটসো তার গ্যারেজ নিয়ে গর্ব করতেন কারণ সেখানে তার বিলাসবহুল মার্সিডিজ গাড়ির পুরো বহর ছিল। তবে আর্থিক সমস্যায় পড়ে তিনি সাম্প্রতিক বছরগুলোতে সেগুলি বিক্রি করতে বাধ্য হয়েছিলেন। পরে একটি ব্যবহৃত মার্সিডিজ ই ৫০০ গাড়ি কিনতে সক্ষম হন। যদিও সেটি ভেঙে গিয়েছিল এবং চালানো যেত না, তবুও তিনি এতে সময় কাটাতে এবং গাড়ির রেডিও শুনতে পছন্দ করেছেন। এটি তার এতটাই প্রিয় ছিল যে, তিনি তার পরিবারকে বলেছিলেন কফিনের বদলে এতেই তাকে কবর দিতে। তার শেষ ইচ্ছা অনুযায়ী গত সপ্তাহে তাকে গাড়িতে করেই কবর দেয়া হয়। জানাজায় তোলা ছবিতে দেখা গেছে পিটসোকে তার প্রিয় মার্সিডিজের ড্রাইভার সিটে বসিয়ে রাখা হয়েছে। তার সিট বেল্ট বাধা ছিল এবং এক হাত স্টিয়ারিংয়ে রাখা ছিল।

অবশ্য গাড়িতে সমাধিস্থ করা এটিই প্রথম নয়। কয়েক বছর আগে একজন নাইজেরিয়ান তার বাবাকে ৯০ হাজার ডলার মূল্যের নতুন বিএমডাব্লিউ এক্স ৫ এ সমাহিত করে তাকে সম্মান জানায় এবং পাঁচ বছর আগে একজন নাইজেরিয়ান ব্যবসায়ী তার মাকে একটি হামার এসইভিতে কবর দেয়। সূত্র: দ্য গার্ডিয়ান নাউজেরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ