Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

চার মাসেই তৈরি হবে অক্সফোর্ডের করোনা প্রতিষেধক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৬:২৯ পিএম

যুক্তরাজ্যে করোনার প্রতিষেধক নিয়ে কাজ করা শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা বলছেন যে, শরৎকালের প্রথম দিকেই করোনভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যেতে পারে। দেশটির অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আত্মবিশ্বাসী যে খুব বেশি হলে আগামী আট মাসের মধ্যেই তারা এই রোগের জন্য একটি টিকা তৈরি করতে পারবেন।

যা ভাবা হয়েছিল তার থেকেও দ্রুত এটি প্রস্তুত হয়ে যেতে পারে। এর আগে ব্রিটেনের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা জানিয়েছিলেন যে, একটি ভ্যাকসিন প্রস্তুত হতে কমপক্ষে ২০২১ সাল হয়ে যাবে। কিন্তু বিশ্বজুড়ে কয়েকশ’ প্রতিষ্ঠান কোভিড -১৯ প্রতিষেধক তৈরির চেষ্টা করছে। তার মধ্যে অন্যতম অক্সফোর্ডের বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে, কোনও টিকা প্রস্তুত হওয়ার আগে এই ভাইরাসের প্রাদুর্ভাব বেশি বেড়ে গেলে তা 'চ্যালেঞ্জিং’ হবে। তারা বলেছেন, কে ইতিমধ্যে সংক্রামিত হয়েছে তা সনাক্ত করার জন্য কোনও উপায় না থাকায় পরীক্ষায় অংশ নেয়ার জন্য উপযুক্ত লোক পাওয়া কঠিন হতে পারে। ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫০০ এরও বেশি স্বেচ্ছাসেবী এই পরীক্ষার জন্য সাইন আপ করেছেন এবং মাসের শেষের দিকে পরীক্ষা শুরু হবে।

গবেষকরা দ্য টেলিগ্রাফকে জানিয়েছেন, ‘সর্বোত্তম-দৃষ্টিকোণটি হ’ল ২০২০ সালের শরৎকালে আমরা তৃতীয় পর্যায়ের একটি পরীক্ষা থেকে ভ্যাকসিনের কার্যকারিতা এবং বৃহত পরিমাণে ভ্যাকসিন তৈরির দক্ষতা সম্পর্কে জানতে পারব।’ তবে তারা স্বীকার করেছেন যে, এই সময় ফ্রেমটি ধরে রাখা কঠিন হতে পারে, কারণ সামনে আরও অনেক বাঁধা আসতে পারে। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • মোঃফারুক আহমেদ ১০ এপ্রিল, ২০২০, ৭:১৬ পিএম says : 0
    দোয়া করি,তাড়াতাড়ি সাফল্য হক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ