Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

এশিয়া কাপ ইস্যুতে পিসিবি সভাপতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৭:০৩ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে মার্চ মাসের মাঝামাঝিতে বন্ধ হয়ে যায় বিশ্বের সব ধরনের ক্রিকেট খেলা। ১৫ মার্চ থেকে কোনো ক্রিকেট ম্যাচই মাঠে গড়ায়নি। শুধু ক্রিকেটই নয়, সারা বিশ্বে সব ধরণের খেলাই বন্ধ রয়েছে। করোনাভাইরাসের ভয়াল থাবায় এখন ছিন্নভিন্ন গোটা বিশ্ব। এর সংক্রামণ ঠেকাতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে সবাই। কিন্তু কিছুতেই যেন কিছু হচ্ছেনা। দিনের পর দিন এই ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। এমতাবস্থায় কবে আবার খেলা মাঠে গড়াবে তার নিশ্চয়তা দেয়া যাচ্ছে না। ইতোমধ্যে ২২০টি দেশে থাবা বসিয়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ছাড়িয়েছে। যাদের মধ্যে মারা গেছেন প্রায় ১ লাখ মানুষ। করোনার সংক্রামণ রুখতে বেশিরভাগ দেশকেই বর্তমানে লকডাউনের আওতায় আনা হয়েছে। সব দেশের সীমান্তই বন্ধ। এই পরিস্থিতিতে যে কোনো খেলার ঘরোয়া বা আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা অসম্ভব। ফলে চলতি বছর অনুষ্ঠিতব্য টুর্নামেন্টগুলো অনিশ্চয়তার মুখে পড়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য ক্রিকেটের এশিয়া কাপ টুর্নামেন্ট। আগামী সেপ্টেম্বর মাসে মাঠে গড়ানোর কথা টুর্নামেন্টটি। হাতে এখনো বেশ সময় আছে। তাই এখনই একে বাতিলের খাতায় ফেলা যাচ্ছে না।

বছর কয়েক আগে সিদ্ধান্ত হয়েছে, এশিয়া কাপ প্রতি দু’বছর অন্তর অনুষ্ঠিত হবে এবং এর ফরমেট নির্ধারণ হবে আইসিসির পরের ইভেন্টের সঙ্গে মিলিয়ে। সেই হিসেবে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে তাল মিলিয়ে এবারের এশিয়া কাপ হবে শর্ট ভার্সন ফরমেটে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সিদ্ধান্ত অনুযায়ী টি-টোয়েন্টি ফরমেটের এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। তবে শুরু থেকেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আপত্তি পাকিস্তানে গিয়ে তারা খেলবেনা। ফলে পাকিস্তান থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়েছিল। তবে করোনাভাইরাস সবকিছু উলট পালট করে দিয়েছে। এই ভাইরাসের প্রভাবে এবার এশিয়া কাপ আয়োজন করা সম্ভব হবে কিনা তা বলা মুশকিল। সিদ্ধান্ত সহজে নেওয়া না গেলেও এশিয়া কাপ ইস্যুতে এবার মুখ খুললেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মানি।

শুক্রবার তিনি বলেন, ‘এশিয়া কাপ আয়োজনকে ঘিরে অনিশ্চয়তা আছে এটা সত্যি। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। পুরো বিশ্বই তো এখন বিপাকে রয়েছে। অনিশ্চিত একটা অবস্থা সব জায়গায়। আপনি বলতে পারবেন না সেপ্টেম্বরে কি হবে। আমাকে ভুল বুঝবেন না। এটা আসলে অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করছে। শুধু জল্পনা কল্পনায় কিছু হবে না। হয়তো এই পরিস্থিতি এক মাসের মধ্যেও ঠিক হয়ে যেতে পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৯ মে, ২০২০

আরও
আরও পড়ুন