Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

অপেক্ষা করাকে সঠিক সিদ্ধান্ত বলছেন ফিফা প্রধান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৭:২৫ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বর্তমানে দিশেহারা গোটাবিশ্ব। দিন যতই পার হচ্ছে এই ভাইরাসের ভয়াবহতা ততই বাড়ছে। বিশ্বের লাখ লাখ ইতোমধ্যে মরণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ১ লাখ। করোনার ভয়াল থাবা সব দেশের অর্থনীতিকেই ফেলেছে চরম বিপর্যয়ের মুখে। মানুষকে বাধ্য করেছে ঘরবন্দি থাকতে। এই ভাইরাস আতঙ্কে স্থবির হয়ে গেছে স্বাভাবিক জীবনধারা। করোনা মহামারীর প্রাদুর্ভাব ঠেকাতে গোটা বিশ্বের সব ক্রীড়া আসরগুলো বন্ধ আছে। কিন্তু এই দুঃসময়েও কিছু কিছু ফুটবল লিগ চালু করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। এটাকে দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্ত বলছেন বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।একজনেরও জীবন ঝুঁকিতে ফেলার চেয়ে খেলা শুরুর জন্য আরো অপেক্ষা করাকে সঠিক সিদ্ধান্ত বলে মনে করছেন তিনি। ফিফা সভাপতির মতে, করোনাভাইরাসের দুর্যোগ কাটার আগেই লিগগুলো চালু করা হবে দায়িত্বজ্ঞানহীনের চেয়েও খারাপ কিছু।

বুন্ডেসলিগা আগামী মে মাসে শুরু করার চিন্তা-ভাবনা চলছে। এমনকি করোনা মহামারী আতঙ্কের মধ্যেও অনুশীলন শুরু করেছে জার্মান শীর্ষ লিগের ক্লাবগুলো। আগামী ১৯ জুন থেকে ডাচ লিগ শুরু করতে চাইছে নেদারল্যান্ডস। তবে ইনফান্তিনো মনে করেন, পরিস্থিতি শতভাগ ঠিক না হওয়া পর্যন্ত কোনো প্রতিযোগিতা মাঠে গড়ানো উচিত হবে না।

তার কথায়,‘যেহেতু আমাদের প্রধান অগ্রাধিকার ও মূলনীতি হচ্ছে ‘স্বাস্থ্য সবার আগে’। যেটা আমরা প্রতিযোগিতাগুলোতে ব্যবহার করি এবং সবাইকে তা অনুসরণ করার আমন্ত্রণ জানাই। আমি এটাকে যতটুকু গুরুত্ব দিয়েছি, তা যথেষ্ট নয়। কোনো খেলা, প্রতিযোগিতা বা লিগের জন্য একজন মানুষের জীবনও ঝুঁকিতে ফেলা ঠিক নয়। সবার এই জিনিসটা পরিষ্কারভাবে মাথায় রাখা উচিত।’ জিয়ান্নি ইনফান্তিনো আরো বলেন,‘পরিস্থিতি শতভাগ নিরাপদ না হলে প্রতিযোগিতা পুনরায় শুরু করা হবে দায়িত্বজ্ঞানশূন্যের চেয়ে বেশি কিছু। যদি আমাদের আরো সময় অপেক্ষা করতেই হয়, আমরা অবশ্যই সেটা করব। ঝুঁকি নেওয়ার চেয়ে অপেক্ষা করা উত্তম।’

দীর্ঘদিন খেলা বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে ক্লাব ও লিগগুলো। ক্ষতি পোষাতে এরই মধ্যে খেলোয়াড়দের সম্মতিতে বেতন কাটার উদ্যোগও নিয়েছে বিভিন্ন ক্লাব। তবে ফিফা সভাপতি জানান, লিগগুলোর সাহায্যে এগিয়ে আসবে ফিফা। জরুরি তহবিলের জন্য ব্যবহার করা হবে দুইশ সত্তর কোটি ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ