Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

মালয়েশিয়ায় হাজার হাজার প্রবাসীরা ত্রাণ পাচ্ছে না

কর্মীরা অনাহার অনিদ্রায় অবরুদ্ধ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৮:০৪ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালে মালয়েশিয়ায় হাজার হাজার প্রবাসী বাংলাদেশি কর্মী কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশনের ত্রাণ সামগ্রী পাচ্ছে না। বর্তমানে দেশটিতে প্রায় সাত লাখ বাংলাদেশি কর্মী অবরুদ্ধ । অতিসম্প্রতি বাংলাদেশ হাই কমিশন কর্তৃপক্ষ দেশটিতে অবরুদ্ধ বাংলাদেশি কর্মীদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেছে। কুয়ালালামপুর থেকে একাধিক সূত্র এসব তথ্য জানিয়েছে।

মহামারীর এ জরুরি অবস্থায় হাই কমিশনার মো.শহিদুল ইসলাম ত্রাণ সামগ্রী পেতে বেশ কিছু শর্তাদি সম্বলিত ফরম ইন্টারনেটে ছেড়েছেন। অধিকাংশ অশিক্ষিত অভুক্ত প্রবাসী কর্মীরা ত্রাণ সামগ্রী পাওয়ার ফরম পূরণের অভিজ্ঞতা নেই। আবার যারা ত্রাণ পাওয়ার ফরম বিভিন্ন লোকজনের সহায়তায় পূরণ করে বাংলাদেশ হাই কমিশনে জমা দিয়েছে তারা ১০/১২ দিন পরেও কোনো ত্রাণ পাচ্ছে না।

মালয়েশিয়া থেকে গতকাল শুক্রবার একাধিক প্রবাসী কর্মী এসব অভিযোগ করেছেন। দেশটিতে এযাবত ১২ জন বাংলাদেশি কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে। কুয়ালালামপুর থেকে ভেস্ট মার্কেটিং এসডিএন বিএইচডি’র ডিরেক্টর মো. রুহুল আমিন গতকাল ইনকিলাবকে বলেন, বাংলাদেশ হাই কমিশন ত্রাণ পাওয়ার জন্য একটি জটিল ফরত ছেড়েছে। অনেক বৈধ ও অবৈধ প্রবাসী কর্মীরা এ ফরম পূরণ করতে পারছে না। ফরমের একাংশে নিয়োগকর্তার নাম ঠিকানা উল্লেখ করতে বলা হয়েছে। যারা অবৈধভাবে কাজ করে তারা নিয়োগকর্তার নাম ঠিকানা পাচ্ছে না। ফলে তাদের ভাগ্যে ত্রাণ জুটছে না।

মালয়েশিয়ার পুত্রাজায়ার ৯ সেকশন ফ্ল্যাট হিজউ থেকে প্রবাসী কর্মী আনোয়ার হোসেন কান্না জড়িত কন্ঠে বলেন, বহু কষ্ট করে ৫ জন কর্মী দশ দিন আগে হাই কমিশনের ফরম পূরণ করেও ত্রাণ পাওয়ার কোনো সাড়া পাচ্ছি না। যশোরের জামাল হোসেন, বাগেরহাটের ইমদাদুরহ ক মিলন, বরিশালের মানিক হাওলাদার, ময়মনসিংহের মো রিপন, নোয়াখালির মো. অদুদ, গাজীপুরের মো. আলীও হাই কমিশনের ত্রাণ না পাওয়ায় চরম হতাশায় দিন কাটাচ্ছে। তারা বলেন, ধার দেনা করে এতো দিন দু’এক বেলা খেয়েছি। এখন কি খেয়ে দিন কাটবে তা’এক আল্লাহ ছাড়া কেউ জানে না।

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে অভ্যন্তরীণ চলাচল ও ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে মালয়েশিয়া সরকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ