Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এখন রাজনীতি করা মানে আগুন নিয়ে খেলা

ট্রাম্পের হুমকির জবাবে বলল ‘হু’

ডেইলি মেইল | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

ট্রাম্পের মন্তব্যের পাল্টা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মার্কিন প্রেসিডেন্ট তাদের ওপর অভিযোগ এনেছেন যে, চীনের প্রতি তারা নাকি পক্ষপাত করছে। সেই বিষয়ে মুখ খুলে হু জানাল যে, এই কঠিন সময়টা রাজনীতি করার সময় নয়। এখন সকলের একসঙ্গে কাজ করার সময়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সরাসরি জানিয়েছে, এখন রাজনীতি করা মানে আগুন নিয়ে খেলা, যেটা এ সময় একেবারেই কাঙ্খিত নয়। কারণ বিশ্বজুড়ে চলছে মৃত্যুর মিছিল। কীভাবে করোনা মোকাবিলা করা যায়, তা নিয়েই এখন কাজ করে চলেছে হু এবং এই সময় তাদের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ বা অনুদান বন্ধ করার হুমকিতে অসন্তুষ্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
করোনাভাইরাসে আঁতুরঘর বলে খ্যাত চীনের পক্ষে কথায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রোষের মুখে পড়ে বিশ্ব স্বাস্থ্য সংগঠন বা ডবিøউএইচও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর ক্ষুব্ধ ট্রাম্প তাদের অনুদান বন্ধ করারও হুঁশিয়ারিও দেন। কোনও রাখঢাক না করে সরাসরি ট্যুইটারেই ডোনাল্ড ট্রাম্প জানান, চীনের প্রতি একটু বেশিই পক্ষপাতিত্ব দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এখানেই শেষ নয়, হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনেও তিনি স্পষ্ট হঁশিয়ারি দিয়ে বলেন, ‘ডবিøউএইচও-কে আমরা যে অর্থ দিয়ে থাকি তা আপাতত বন্ধ রাখছি। আমরা বিষয়টি ভালভাবে খতিয়ে দেখব। যদি এটা করা যায় তাহলে বিষয়টি দারুণ হবে’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ‚মিকার সমালোচনা করে ট্রাম্প আরও বলেন, ‘ওদের টাকার বেশিরভাগটাই আমরা দিয়ে থাকি। আমি যখন চীনের উপর ট্রাভেল ব্যান আরোপ করি তখন ওরা তার সমালোচনা করে এবং আমার সঙ্গে দ্বিমত পোষণ করে। ওরা ভুল ছিল। এমন অনেক বিষয়েই ওরা ভুল সিদ্ধান্ত নিয়েছে। ডবিøউএইচও’র কাছে আগে থেকেই অনেক তথ্য ছিল কিন্তু ওরা তা জানায়নি। ওরা আসলে খুবই চীন কেন্দ্রিক’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ