Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনা মোকাবিলায় যুক্তরাজ্যেকে তুরস্কের চিকিৎসা সহায়তা

মিডল ইস্ট মনিটর | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ৪:২২ পিএম

করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য তুরস্কের দেয়া চিকিৎসা সহায়তা একটি তুর্কি সামরিক পণ্যবাহী বিমানে করে শুক্রবার যুক্তরাজ্যে পৌঁছে দেয়া হয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার টুইট বার্তায় জানায়, ‘প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের নির্দেশে, তুরস্কের সশস্ত্র বাহিনীর বিমান কোভিড-১৯-এর বিরুদ্ধে যুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা প্রস্তুতকৃত চিকিৎসা সহায়তা যুক্তরাজ্যে সরবরাহ করার জন্য আঙ্কারা ছেড়ে গেছে।’

চিকিৎসা সামগ্রীর পাশাপাশি যুক্তরাজ্যের নাগরিকদের জন্য তুরস্ক একটি বার্তাও দিয়েছে। সেটি হচ্ছে তুর্কি কবি রুমির একটি প্রবাদ, ‘হতাশার পরেও আছে অনেক আশা এবং অন্ধকারের পরেও আছে উজ্জ্বল সূর্য।’ তুরস্কের এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে প্রতিরক্ষামূলক পোশাক ও মাস্ক।

কূটনীতিক সূত্রের খবর অনুযায়ী, করোনাভাইরাস মহামারী মোকাবেলায় চিকিৎসা সহায়তা প্রেরণের জন্য বুধবার যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগ্লুর সাথে টেলিফোনে কথোপকথনে তুরস্ককে ধন্যবাদ জানিয়েছিলেন। রাব বলেন, ‘এই পদক্ষেপ দুই দেশের মধ্যে দৃঢ় বন্ধুত্বের ইঙ্গিত।’

গত বুধবার তুরস্ক বলকান অঞ্চলের পাঁচ দেশ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, মন্টিনিগ্রো, উত্তর ম্যাসিডোনিয়া ও ইউরোপে করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দুই দেশ ইতালি এবং স্পেনে চিকিৎসা সহায়তা প্রেরণ করেছিল।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে করোনাভাইরাস দ্বারা সৃষ্ট কোভিড-১৯ বিশ্বের কমপক্ষে ১৮৫ টি দেশ এবং অঞ্চলে ছড়িয়ে পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে এই মহামারিতে লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে প্রায় ১৭ লাখ মানুষ এই ভাইরাসে সংক্রামিত হয়েছে।



 

Show all comments
  • Abu Zubair ১১ এপ্রিল, ২০২০, ৭:১৪ পিএম says : 0
    As per my knowledge, the people's of Turkey's ar very friendly. Specially the president of Turkey, he is very nice man.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ