Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বরিশাল কারাগার থেকে ২৪১ বন্দী মুক্তির প্রস্তাব

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনা সংক্রমন ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশনার আলোকে বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে তিন ক্যাটাগড়িতে দীর্ঘমেয়াদি সাজাপ্রাপ্ত ৬ মহিলা কয়েদিসহ ২৪১ জনকে মুক্তি দেয়ার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান হয়েছে। বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেল সুপার নুর মোহাম্মাদ মৃধা ও ডেপুটি জেলার ইব্রাহিম সাংবাদিকদের জানান, বরিশাল কারাগারে থাকা ৩০ বছরের সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে যাদের ২০ বছর সাজা ভোগ করা হয়েছে তাদের মধ্য থেকে ৮৭ জন এবং ১৩৩ জন লঘুদন্ডপ্রাপ্তসহ সর্বমোট ২৪১ জনকে মুক্তি দেয়া যেতে পারে এমন তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। 

অপরদিকে করোনাভাইরাস ঝুঁকি এড়াতে কয়েদি, হাজতী ও বিভিন্ন মামলার আসামিদের সঙ্গে আত্বীয়-স্বজনদের সাক্ষাৎ অস্থায়ীভাবে বন্ধ রেখেছে কারা কর্তৃপক্ষ। এছাড়া কারাগারের ভেতর ও বাইরে পরিস্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বিভিন্ন প্রদক্ষেপ গ্রহন করা হয়েছে, জানিয়েছেন কর্তৃপক্ষ।
উল্লেখ্য ৬৩৩ জন ধারণক্ষমতার বরিশাল কেন্দ্রীয় কারাগারে বর্তমানে প্রায় ১৩ শ’ ৫০ জন বিভিন্ন অপরাধের আসামি রয়েছে।
অপরদিকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে ডিআইজি প্রিজন, সিনিয়র জেল সুপার, জেলার ও ডেপুটি জেলারসহ ৩৩৮ জনবলের বিপরিতে ২শ’ ২৫ জন কর্মরত রয়েছে। মঞ্জুরীর এক-তৃতীয়াংশ জনবল সংকট আর ধারণক্ষমতার দ্বিগুনেরও বেশী বন্দী নিয়ে কারা কর্তৃপক্ষকে প্রায়সই বাড়তি দুশ্চিন্তায় রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ