Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য ভুল ছিল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ৯:১৯ পিএম

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানায়, ভারতে করোনা সংক্রমণ তৃতীয় ধাপে পৌঁছে গেছে। কিন্তু ভারতের গণমাধ্যমের খবর, হু স্বীকার করেছে তথ্যটি ভুল ছিল।

৯ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) তার সর্বশেষ ‘সিচুয়েশন রিপোর্ট'-এ জানায়, ভারতে করোনা সংক্রমণ তৃতীয় ধাপ, অর্থাৎ ‘কমিউনিটি ট্রান্সমিশনে' পৌঁছে গেছে। এই ধাপে কোনো দেশ পৌঁছে যাওয়া মানে মোট সংক্রমণের অন্তত ৩০ শতাংশের বিদেশ সফরের বা বিদেশ সফর করেছেন এমন কারো সংস্পর্শের ইতিহাস না থাকা। শুধু তাই নয়, তৃতীয় ধাপের সংক্রমণের ক্ষেত্রে এই ৩০ শতাংশের সংক্রমণের সূত্র খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। ফলে, দ্রুত ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

কিন্তু ১০ এপ্রিল, ভারতের বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘এনডিটিভি’ একটি প্রতিবেদনে জানায়, এই তথ্য ভুল ছিল, তা তাদের কাছ বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে। শুধু তাই নয়, এনডিটিভি এ-ও জানায় যে, ভুল তথ্য শুধরেও নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বর্তমানে ৯ এপ্রিলের যে সিচুয়েশন রিপোর্ট রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে, তা জানাচ্ছে যে, ভারতে কমিউনিটি ট্রান্সমিশন হয়নি। বর্তমানে, সেখানে করোনা সংক্রমণ শুধুমাত্র কয়েকটি নির্দিষ্ট জায়গায় সীমাবদ্ধ রয়েছে, যাকে বিশেষজ্ঞরা বলছেন ‘ক্লাস্টার অফ কেসেস’। এই করোনা ভাইরাস তার ‘জন্মভূমি’ চীনেও ‘ক্লাস্টার অফ কেসেস’ হিসাবে ছড়াচ্ছে, জানাচ্ছে ডাব্লিউএইচও’র এই প্রতিবেদন।

ভারত আয়তনে বড় দেশ হবার কারণে অবস্থানভেদে পরিস্থিতি পালটে যাওয়াটা খুব একটা অস্বাভাবিক কিছু না। একদিকে যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে যে, দেশে নেই তৃতীয় ধাপের কমিউনিটি ট্রান্সমিশন, অন্যদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলছেন অন্য কথা। ভারতে চলমান লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষে কথা বলতে গিয়ে শুক্রবার তিনি বলেন, পাঞ্জাবে ১ মে পর্যন্ত বাড়ানো হবে লকডাউন। তিনি আরো বলেন, ‘পাঞ্জাবে বর্তমানে ২৭টা এমন সংক্রমণের উদাহরণ রয়েছে যার সূত্র আমরা এখন খুঁজে পাইনি। এগুলিকে কমিউনিটি ট্রান্সমিশন হিসেবে ধরা যেতে পারে।’ পাঞ্জাবে এই মূহুর্তে মোট ১৩২জন করোনা-আক্রান্ত রয়েছে। সূত্র: ডয়চে ভেলে।

 

কি-ওয়ার্ড: ভারত, হু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ