Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ লাখ টাকার তহবিল গঠন করল সুপ্রিম কোর্ট বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনা মহামারী মোকাবেলায় স্বল্প আয় এবং নবীন আইনজীবীদের সহায়তায় ৫০ লাখ টাকার তহবিল গঠন করেছে সুপ্রিম কোর্ট বার। গতকাল শনিবার সংগঠনের সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে দীর্ঘদিন আদালত বন্ধ রয়েছে। 

দেশ কার্যত লকডাউন থাকায় পেশাজীবী হিসেবে আমরা এক অনিশ্চয়তার মধ্যে পড়েছি। বিশেষ করে আমাদের তরুণ বন্ধুদের বিষয়টি বেশি উদ্বিগ্ন করেছে। এমন এক অস্বস্তিকর অনিশ্চিত পরিস্থিতিতে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত কার্যকরি কমিটি ১০ এপ্রিল এক অনানুষ্ঠানিক সভায় সমিতির সদস্যদের কল্যাণে বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে।
এর মধ্যে রয়েছে (১ ) সমিতির বিদ্যমান বেনাভোলেন্ট অ্যান্ড ফান্ড রুলস-২০০১ মোতাবেক কোনও সদস্য শুধু চিকিৎসা সুবিধার জন্য তার জমাকৃত অর্থের ৯৫ শতাংশ ঋণ হিসেবে নিতে পারেন। আমরা এটিকে শিথিল করার সিদ্ধান্ত নিয়েছি। একজন আইনজীবী তার জমাকৃত অর্থের ৯৫ শতাং অথবা ২৫ হাজার টাকা, যে অংকটি কম, সে পর্যন্ত বিনা সুদে ঋণ নিতে পারবেন।
তিনি ৩ বছর সময় পাবেন এ ঋণ পরিশোধের। (২) বেনাভোলেন্ট ফান্ডের সুবিধা অনেক নবীন আইনজীবী পাবেন না বলে আমরা জানি। তাই তাদের বিষয়ে বিবেচনা করে আমরা আপাতত ৫০ লাখ টাকার একটি আপদকালীন তহবিল সৃষ্টির সিদ্ধান্ত নিয়েছি। একজন সদস্যের আবেদনক্রমে বিবেচনাপূর্বক এই তহবিল থেকে ৩ বছরের মধ্যে পরিশোধযোগ্য সুদমুক্ত ঋণের আদলে অর্থ বরাদ্দ করা হবে। (৩) করোনা পরিস্থিতি বিবেচনায় আইনজীবীদের জন্য বিশেষ অর্থ বরাদ্দ ও সুদমুক্ত ঋণ সুবিধা চেয়ে বাংলাদেশ বার কাউন্সিল ও সরকারের সংশ্লিষ্ট দফতরের কাছে দাবি জানানো হবে।
(৪) ভারত ও পাকিস্তানের আদলে ভার্চুয়াল কোর্ট চালুর জন্য প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হবে। এবং (৫) সমিতির সামর্থবান সদস্যদের স্বেচ্ছা অনুদানের মাধ্যমে ফান্ড সৃষ্টিতে সচেষ্ট থাকবো এবং একজন বিজ্ঞ সদস্যের প্রয়োজনমাফিক এই তহবিল থেকে অনুদান হিসাবে অর্থ দেয়া হবে।
সমিতির নতুন কমিটি আগামি ১৩ এপ্রিল দায়িত্ব গ্রহণ করে সিন্ধান্ত সমূহ কার্যকর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম-কোর্ট-বার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ