Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বাংলাদেশকে বিনামূল্যে করোনার ওষুধ দেবে জাপান

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসের (কোভিড-১৯) আগ্রাসী আত্রমণে বিশ্ব এখন লন্ডভন্ড হওয়ার পথে। করোনা মহামারির এই দুঃসময়ে জাপানের ফুজিফিল্ম তয়োমা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উৎপাদন করা এভিগান রোগটি প্রতিরোধে আশার আলো যোগাচ্ছে। তবে করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যবহার করার জন্য জাপানের এই ওষুধটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা এখনও শেষ হয়নি। ওষুধটি প্রাথমিক পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ হলে করোনায় আক্রান্ত বাংলাদেশিরা সীমিত আকারে বিনামূল্যে এই ওষুধটি পাবে বলে জানিয়েছে জাপান।
জাপানের টোকিও’তে অবস্থিত বাংলাদেশ মিশনের কাউন্সেলর এবং দূতাবাস প্রধান (এইচওসি) ড. জিয়াউল আবেদিন গতকাল শনিবার গণমাধ্যমকে বলেন, জাপান সরকার বাংলাদেশকে জানিয়েছে যে, কোভিড-১৯ প্রতিরোধে সীমিত আকারে বিনামূল্যে এভিগান দেবে তারা।
ক‚টনৈতিক সূত্রে জানা গেছে, মার্চের ২০ তারিখে জাপান সরকারকে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয় যে, করোনা প্রতিরোধে জাপানের উৎপাদিত এভিগান ওষুধ দিয়ে বাংলাদেশকে সহায়তা করা হোক। জবাবে জাপান সরকার জানায় যে, আপাতত সীমিত আকারে (সর্বনি¤œ ২০টি থেকে সর্বোচ্চ ১০০টি) বিনামূল্যে এই ওষুধ বাংলাদেশকে দেওয়া হবে।
টোকিও’র একাধিক সূত্রে জানা গেছে, ওষুধটির কার্যকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াসহ সার্বিক বিষয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। তৃতীয় ধাপের পরীক্ষা শেষে কম-বেশি ৫০টি দেশকে সীমিত আকারে এই ওষুধ দেবে জাপান। কমবেশি ৫০টি দেশে করোনা আক্রান্তের ঘটনায় এভিগান ব্যবহারের ফলাফলগুলো একত্র করে ওষুধটির কার্যকারিতা যাচাই করা হবে। এরপর যদি দেখা যায় যে, করোনার আগ্রাসী আক্রমণ ঠেকাতে এভিগান কার্যকর, তখনই ওষুধটি প্রচুর পরিমাণে উৎপাদন করবে জাপান। তবে সেটা কখনই বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে না বলে গত মার্চে জাপান সরকার ষ্পষ্ট জানিয়ে দিয়েছে। তারা বলেছে যে, আক্রান্ত দেশগুলোকে এই ওষুধ বিনামূল্যে দিয়ে সহায়তা করা হবে।
জাপানের ফুজিফিল্ম তয়োমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ২০১৪ সাল থেকে ইনফ্লুঞ্জো চিকিৎসার জন্য এভিগান উৎপাদন করছে। গত ডিসেম্বরে চীনের উহানে করোনা আক্রমণ করার পর চীন সরকার গত মার্চে জানায় যে, জাপানের এভিগান ওষুধটি করোনা প্রতিরোধে ভালো কাজ করছে।
চীনের কাছ থেকে এমন তথ্য পাওয়ার এক সপ্তাহের মাথায় জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণমন্ত্রী কাতসুনোবু কাতো বলেন, করোনার বিরুদ্ধে এভিগান কতোটুকু কার্যকর তা পরীক্ষা করে দেখবে জাপান। জাপানের মন্ত্রীর ওই ঘোষণার পর থেকে এখন পর্যন্ত এভিগান নিয়ে পরীক্ষা চালিয়ে যাচ্ছে জাপান।



 

Show all comments
  • NilOy AhmEd ১২ এপ্রিল, ২০২০, ১:০২ এএম says : 0
    এখন ও তো জাপানি পেলো না আর বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • Md Rejaul Karim ১২ এপ্রিল, ২০২০, ১:০৪ এএম says : 0
    এই সব খবর দিয়ে মানুসের সাথে পতারনা করা থেকে বিরত থাকুন
    Total Reply(0) Reply
  • Mohammad Tarek ১২ এপ্রিল, ২০২০, ১:০৪ এএম says : 0
    লাভ হবে কী বাংলাদেশে এসে এই ঔষদের ঠিক দাম হয়ে যাবে
    Total Reply(0) Reply
  • Khokoan Howlader ১২ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Sazzad Bin Aziz ১২ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
    দেক বা না দেক শুনেও ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • অনিন্দিতা ঘোষ মহন্ত ১২ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
    বাংলাদেশের আগে আমেরিকা,ফ্রান্স এগুলো দেশেতে পাঠানো হোক।ওখানে বেশি দরকার।
    Total Reply(0) Reply
  • Nisan Guru Betting Tips ১২ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ রমজান মাস আসার আগেই মহান আল্লাহ সব ঠিক করে দিবেন ইন্সাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ১২ এপ্রিল, ২০২০, ১:৪৬ এএম says : 0
    But still 1000 crore will be looted by relevant officials.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ