Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাবে ত্রুটি, সক্ষমতা হ্রাস

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫৫ এএম

কারিগরি ত্রুটির কারনে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে করোনাভাইরাস পরীক্ষায় স্থাপিত দক্ষিণাঞ্চলের একমাত্র পিসিআর ল্যাবের কার্যক্রম দুই দিনের মাথায়ই সিমিত হয়ে পড়েছে। কলেজ প্রিন্সিপাল ডা. অসিত ভুষণ দাস বিষয়টি স্বীকার করলেও ‘এতে খুব সমস্যা হবে না’ বলে দাবি করেছেন ।
গত বৃহস্পতিবার রাতে পিসিআর মেশিনের সহায়ক যন্ত্রাংশ ‘বায়ো সেফটি কেবিনেট’এ ত্রুটি দেখা দেয়ায় সরবরাহকারী প্রতিষ্ঠান তড়িঘড়ি করে শুক্রবার অপর একটি যন্ত্রাংশ প্রতিস্থাপন করলেও তা অপেক্ষাকৃত হৃাস পেয়েছে বলে জানিয়েছেন মাইক্রোবায়োলজি বিভাগের এক চিকিৎসক।
মাইক্রোবায়োলজি বিভাগের আরপি-করোনা ল্যাবের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সহযোগী অধ্যাপক ডা. একেএম আকবর কবির জানান, পিসিআর মেশিনের সহায়ক মেশিন বায়ো সেফটি কেবিনেটে ত্রুটির বিষয়টি প্রিন্সিপালকে জানানো হয়েছে। পরে সরবরাহকারী প্রতিষ্ঠান প্রথম বায়োসেফটি কেবিনেট মেশিনের চেয়ে কম ক্ষমতার একটি যন্ত্রাংশ প্রতিস্থাপন করলেও আগে প্রতিদিন ৯৬টি নমুনা পরীক্ষার স্থলে এখন সক্ষমতা চার ভাগে নেমে এসেছে।
বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলেছেন, পিসিআর মেশিনের বায়োসেফটি কেবিনেটে ত্রুটির কথা জানতে পেরে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। আপাতত কম সক্ষমতার একটি যন্ত্রাংশ প্রতিস্থাপন করে মেশিনটির কার্যক্রম চালু রাখা হলেও মঙ্গলবারের মধ্যে আগের ক্ষমতার যন্ত্রাংশ প্রতিস্থাপন করা হবে। ।
উল্লেখ্য, গত বুধবার বরিশাল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাস পরীক্ষার ল্যাবের কার্যক্রম শুরু হয়। প্রথম ২ দিনে মেডিকেলের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ৪ জন সন্দেহভাজন রোগীর নমুনা পরীক্ষা হলে সকলের নমুনাই নেগেটিভ এসেছে।



 

Show all comments
  • *হতদরিদ্র দিনমজুর কহে* ১২ এপ্রিল, ২০২০, ১২:২১ পিএম says : 0
    জরুরী ভিত্তিতে ত্রুটি দুর করুন ।যথাযথ দ্বায়ীত্ব পালন করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ