Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের জীবন নিয়ে প্রামাণ্য গ্রন্থ

প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব রিপোর্ট : ভাটিশার্দূল-যে নামের সাথে মিশে আছে হাওরের কাদা, জল আর মাটি মেশানো বাংলাদেশের একজন সফল রাজনৈতিক নেতার রাজর্ষিক উত্থান। এক্ষেত্রে উপমাটি মূর্ত হয়েছে একজন জীবন্ত কিংবদন্তির সাফল্যগাথা বেড়ে ওঠার ইতিহাসের মধ্য দিয়ে। যেখানে আরো বিধৃত হয়েছে সফল রাজনীতিবিদ থেকে একটি রাষ্ট্রের সর্বোচ্চ সাংবিধানিক পদে আসীন হওয়ার কীর্তিগাথা উপাখ্যান। তিনি হচ্ছেন বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ। তাকে শ্রদ্ধা জানানোর এক অনবদ্য প্রয়াস এই প্রামাণ্য গ্রন্থ ‘ভাটিশার্দূল মো. আব্দুল হামিদ’। ফারুক আহাম্মদ অত্যন্ত সুনিপুণভাবে প্রায় শতাধিক প্রবন্ধের গাঁথুনির মাধ্যমে এ প্রামাণ্য গ্রন্থটির সম্পদনা করেছেন। সম্পাদক প্রবন্ধ বাছাইয়ের ক্ষেত্রে যারা প্রেসিডেন্টের ব্যক্তিগত, পারিবারিক বা রাজনৈতিকভাবে চেনেন কিংবা খুব কাছে থেকে চেনেন কিংবা খুব কাছে থেকে দেখার সুযোগ পেয়েছেন তাদের লেখাকে গুরুত্ব দিয়েছেন। উল্লেখ্য, বিভিন্ন পেশার বিজ্ঞজনের লেখনী সমৃদ্ধ করেছে এই বইয়ের কলেবরকে। এক্ষেত্রে দেশের প্রবীণ রাজনীতিবিদ, প্রধান বিচারপতি, অর্থনীতিবিদ, আমলা, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের প্রবন্ধ, স্মৃতিচারণ ও কবিতা অন্তর্ভুক্ত হয়েছে এ গ্রন্থটিতে।
যদিও এটি একটি প্রামাণ্য গ্রন্থ, কিন্তু এর মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধিকার, সাংবিধানিক আন্দোলন তথা স্বাধীনতা আন্দোলনের ইতিহাস ফুটে উঠেছে যা ইতিহাসবেত্তা অনুসন্ধিৎসু মনের খোরাক জোগাবে। যেখানে ফুটে উঠেছে এই সফল নেতার যৌবনের দুরন্ত ছাত্ররাজনীতির সাতকাহন এবং পাকিস্তানবিরোধী আন্দোলনে ঝলসে ওঠার গল্প। স্বাধীনতা-পরবর্তী ’৬২-এর ছাত্র আন্দোলন, ’৬৬-এর ৬ দফা, ’৬৯-এর গণঅভ্যুত্থানে ছাত্রদের সংগঠিতকরণে তার আপসহীন ভূমিকা ফুটে উঠেছে। বোধ করি এটা বলাই বাহুল্য যে, স্বাধীনতা-পূর্ববর্তী ১৯৭০ সালের নির্বাচনে সবচেয়ে কম বয়সী হিসেবে এমএনএ নির্বাচিত হওয়ার খেতাবটিও তার। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশের প্রতিটি সংসদ নির্বাচনে ভাটির এ আসন থেকে নির্বাচিত হয়েছেন ভাটির এ জনপ্রিয় স¤্রাট। জনপ্রিয়তার তুঙ্গে থাকা এ রাজনীতিবিদ বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেছেন এবং পরবর্তীতে বাংলাদেশের জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও স্পিকার মনোনীত হন। এছাড়া গ্রন্থটিতে ভাটিশার্দূলের ব্যক্তিগত জীবনের খুঁটিনাটি, রাজনৈতিক জীবন, দেশপ্রেম, আদর্শবোধ, জীবনদর্শন ফুটে উঠেছে, যা পরবর্তী প্রজন্মের কাছে হয়ে থাকবে অনুকরণীয় দৃষ্টান্ত।
এই গ্রন্থটির আরেকটি বিশেষত্ব হলো, তার ঘটনাবহুল জীবনের দুর্লভ ছবিসমূহের অ্যালবাম। কালের সাক্ষী হয়ে থাকা এ সকল ছবি যেন একেকটি জীবন্ত ইতিহাস। বইটির প্রচ্ছদ ও মলাট নান্দনিক ছাপায় ঝকঝকে। তাই যে কোনো সচেতন নাগরিক সংগ্রহে রাখতে পারেন এই বইটি। ৪৮০ পৃষ্ঠার প্রামাণ্য গ্রন্থটি প্রকাশ করেছেন রাজধানী বার্তা পাবলিকেশন্স। মূল্য ১১০০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের জীবন নিয়ে প্রামাণ্য গ্রন্থ
আরও পড়ুন