Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গল গ্রহে বিশালাকৃতির নভোযান পাঠাচ্ছে নাসা

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নাসা এবার লাল গ্রহ মঙ্গলে পাঠাচ্ছে সুপার গাপ্পি কার্গো মহাকাশযান। ২০১৮ সালে লুইজিয়ানা থেকে ফ্লোরিডায় এটি পরীক্ষামূলক যাত্রা করবে। নাসার শক্তিশালী রকেটের মাধ্যমে এই মহাকাশ যানটি উৎক্ষেপণ করা হবে। নাসার ওয়েবসাইটে গত সোমবার এ কথা জানানো হয়।
পরীক্ষামূলক যাত্রায় মহাকাশ যানটিতে কোন ক্রু থাকবে না। মঙ্গলসহ মহাকাশে আরও গভীর অনুসন্ধান চালাতে এই বিশালাকৃতির নভোযানে আরও অত্যাধুনিক ব্যবস্থা থাকবে। এতে নভোচারীদের জীবন রক্ষার ব্যবস্থা থাকবে। এই মহাকাশযানে মঙ্গলে অবকরনের জন্য ওরিয়ন নামে ১১ ফুট লম্বা একটি যান থাকবে, যা নভোচারীদের জন্য বেশ উপযোগী হবে। চূড়ান্ত উড্ডয়নের আগে এটিকে কেনেডি মহাকাশ কেন্দ্রে পরীক্ষা করা হবে। তবে এটি এত বিশাল একটি যান যাকে প্রস্তুত করতে কয়েকদিন লেগে যেতে পারে।
কোনো মালামাল ছাড়াই এটির ওজন এক লাখ এক হাজার ৫শ’ পাউন্ড। এর অভ্যন্তরভাগ ২৫ ফুট দীর্ঘ এবং প্রশস্ত এবং লম্বা একশ’ ১১ ফুট। এক লাখ ৫০ হাজার পাউন্ড ওজন নিয়ে এটি উড়তে পারে।
২০১৮ সালে নির্ধারিত এর পরীক্ষামূলক উড্ডয়নকে এক্সপ্লোরেশন মিশন-১ নামকরণ করা হয়েছে। নভোযানটি থেকে ওরিয়ন চাঁদে যাবে এবং তিন সপ্তাহের মধ্যে ফিরে আসবে। এটি হবে মঙ্গলে মনুষ্য অভিযানের পূর্ব পরীক্ষা। এটি উড্ডয়ন করা হবে এযাবতকালের মধ্যে নাসার সৃষ্ট সবচেয়ে বড় শক্তিশালী রকেটের মাধ্যমে।
গত মাসে ওরিয়নের সাতটি বিশাল এলুমিনিয়ামের খ- সংযুক্ত করা হয়েছে। এতে সময় লেগেছে তিন মাস। আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঙ্গল গ্রহে বিশালাকৃতির নভোযান পাঠাচ্ছে নাসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ