Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

মাগুরায় অসহায় মানুষের ত্রাণের দাবিতে বাসদের স্মারকলিপি প্রদান

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৫:৪৭ পিএম

মাগুরায় প্রকৃত শ্রমজীবী ও অসহায় মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণের দাবীতে রবিবার সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ। বাসদের কেন্দ্রীয় সংগঠক প্রকৌশলী শম্পা বসুর নেতৃত্বে বাসদের একটি প্রতিনিধিদল এ স্মরকলিপি পেশ করে। ইউএনও আবু সুফিয়ান স্মারকলিপি গ্রহণ করে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন । প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসু, স্কলাসটিকা স্কুলের শিক্ষক ইয়াকুব ইমরান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর জেলা আহ্বায়ক ভবতোষ বিশ্বাস জয় এবং শহর কমিটির আহ্বায়ক মোঃ সোহেল । স্মারকলিপিতে দলটি উল্লেখ করে- করোনা দুর্যোগে সারা বিশ্বের মতো বাংলাদেশ এক অভূতপূর্ব সংকট মোকাবিলা করছে। বিপুল জনঘনত্বের বাংলাদেশে করোনা ছড়িয়ে পড়লে তা মহামারী আকার ধারণ করতে পারে এই আশঙ্কায় কমিউনিটি সংক্রমণ প্রতিরোধে সারাদেশে ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ হয়েছে পরিবহণ, সংকুচিত হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান, সীমিত হয়ে পড়েছে মানুষের চলাফেরা। এই দুর্যোগে সমাজের সকল স্তরের মানুষ অর্থনৈতিক সংকটে পড়লেও শ্রমজীবী মানুষের জীবন হয়ে পড়েছে দুর্বিষহ। স্মারকলিপিতে আরো উল্লেক করা হয়, সারাদেশের মতো মাগুরার শ্রমজীবী মানুষও এক কঠিন সময় পার করছেন। বিশেষ করে যারা দিন এনে দিন খেতেন, রিকশা- ভ্যান চালক, বেদে পাড়া, জেলে পাড়ার অধিবাসীসহ ক্ষুদ্র সবজি ব্যবসায়ী, চা ও মুদি দোকানদারসহ অসংখ্য মানুষ এখন অসহায় হয়ে পড়েছে। এদের অধিকাংশের কোন সঞ্চয় নেই অথচ তাদের মাথায় আছে ঋণের কিস্তির বোঝা। করোনা ভাইরাস মোকাবিলা করতে সতর্কতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। কিন্তু কর্মহীন মানুষের পক্ষে পুষ্টিকর খাবার তো দূরের কথা সাধারণ খাদ্য যোগার করাই কঠিন হয়ে পড়েছে। আমরা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর পক্ষ থেকে সাধ্যানুযায়ী কিছু খাদ্য সহায়তা কর্মসূচি পরিচালনা করেছিলাম কিন্তু প্রয়োজনের তুলনায় তা নিতান্তই কম। আমাদের পর্যবেক্ষণ অনুযায়ী ৭ নং ওয়ার্ডের বেদে পাড়া, জেলে পাড়াসহ বেশ কিছু এলাকায় মানুষের অবস্থা খুবই শোচনীয়। তারা এখনো কোন ত্রাণ সামগ্রী পায়নি। খুব দ্রুত তাদেরকে খাদ্য সহায়তা না করতে পারলে তাদের জীবন বিপন্ন হয়ে পড়বে। এর সাথে নগদ অর্থ সহযোগিতার কথা উল্লেখ করতে চাই। ওষুধসহ খুবই জরুরি ব্যয় যেন তারা বহন করতে পারে । অতএব, দরিদ্র শ্রমজীবীদের আবাসস্থল এই সমস্ত এলাকাসহ মাগুরা সদরের দরিদ্র জনগোষ্ঠীর কাছে ত্রাণ সামগ্রী ও জরুরি নগদ অর্থ প্রদানের জন্য আমরা আপনার উদ্যোগ প্রত্যাশা করছি।

এ সময় দলটির নেতৃবৃন্দ মাঠ পর্যায়ে তাদের পর্যবেক্ষণ অনুযায়ী এলাকা এবং হত দরিদ্র মানুষের একটি সংক্ষিপ্ত তালিকা উপজেলা নির্বাহী অফিসারের হাতে তুলে দেন।
সাইদুর রহমান,মাগুরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মারকলিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ