Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাগুন অডিও ভিশন নির্মিত ভিন্নধর্মী বৈশাখী পাঁচফোড়ন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন প্রতিবারের মত এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করেছে বৈশাখের বিশেষ পাঁচফোড়ন। পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দেড় যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। তারই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই পাঁচফোড়ন।
পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত এই বিশেষ পাঁচফোড়নের উপস্থাপনা সাজানো হয়েছে বর্তমানের বৈশ্বকি দুর্যোগ করোনায় আক্রান্ত নববর্ষ উদযাপন নিয়ে। জনৈক ব্যক্তির বাসায় তার এক দূর সম্পর্কের ভাই বেড়াতে এসে করোনার কারণে আটকা পড়ে যান। ব্যক্তির বাসায় আগে থেকেই তার শ্যালক ছিলো। এই তিন ব্যক্তির মধ্যে করোনা সম্পর্কে নানান সচেতনতামূলক আলোচনা, বিভিন্ন মতামত ও করণীয় সম্পর্কে বিভিন্ন আলোচনা হতে থাকে। তারই ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং।
এবারের পাঁচফোড়নে অতিথির চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল হাসান কিসলু, গৃহকর্তার চরিত্রে সুভাশিষ ভৌমিক এবং শ্যালকের চরিত্রে অভিনয় করেছেন সজল। এবারের পাঁচফোড়নে মূল গান রয়েছে ২টি। একটি গেয়েছেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী এস.আই.টুটুল। নববর্ষকে নিয়ে গানটির কথা লিখেছেন কবির বকুল এবং সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন এস.আই.টুটুল। পরিবেশন করেছে ধ্রুবতারা ব্যান্ড। এছাড়াও সংগৃহিত কথায় কানাই লাল শীলের সুরে পল্লীগীতি ‘মাঝি বাইয়া যাওরে...’ নতুন সঙ্গীতায়োজনে গেয়েছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। ঢাকা ও ঢাকার আশেপাশে মনোরম লোকেশানে গানগুলির চিত্রায়ন করা হয়েছে। আমাদের লোকসঙ্গীতের একটি অন্যতম উপাদান বাঁশি। আর পহেলা বৈশাখ এলেতো কথাই নেই ছেলেবুড়ো সবার হাতেই শোভা পায় বাঁশের বাঁশী। তবে এবারের পাঁচফোড়নে রয়েছে সিরাজগঞ্জের দৃষ্টি প্রতিবন্ধী আবদুল খোন্দকারের খালি হাতে বিচিত্র বংশী বাদন।
আমাদের বিভিন্ন ঐতিহ্যবাহী শাড়ি বিশেষ করে বৈশাখের শাড়ি ও তাঁতের শাড়ি বিক্রির সবচেয়ে বড় হাট সিরাজগঞ্জের শাহজাদপুরের কাপড়ের হাটের উপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। গ্রাম বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য বায়োস্কোপের উপর রয়েছে একটি তথ্যবহুল প্রতিবেদন। এছাড়াও চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ঘুঘুশাল গ্রামের সমীরণ দত্তের পরিত্যক্ত গাছের শিকড় দিয়ে বানানো চমৎকার নকশার প্রয়োজনীয় আর ব্যবহার্য বিভিন্ন শিল্পকর্মের উপর একটি চমৎকার প্রতিবেদন।
পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়েই বিভিন্ন ধরনের নাট্যাংশ করা হয়। এবারও বৈশাখের উপর বেশ ক’টি ব্যঙ্গাত্মক এবং রসাত্মক নাট্যাংশ রয়েছে। এতে অভিনয় করেছেন-আব্দুল আজিজ, কাজী আসাদ, মোহাম্মদ বারী, জাহিদ শিকদার, জাহিদ চৌধুরী, হেদায়েত নান্নু, সুজাত শিমুল, নজরুল ইসলাম, সুর্বনা মজুমদার, সাজ্জাদ সাজু, সেঁজুতি, মতিউর রহমান, বাহার, হাশিম মাসুদসহ আরো অনেকে।
অনুষ্ঠানটি প্রচারিত হবে ১৪ এপ্রিল (১লা বৈশাখ), মঙ্গলবার রাত ০৮:০০ টায়, শুধুমাত্র এটিএন বাংলায়। পাঁচফোড়ন নির্মান করেছে দেশের খ্যাতিমান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন। পরিবেশিত হবে কেয়া কস্মেটিকস্ লিমিটেড এর সৌজন্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখী-পাঁচফোড়ন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ