Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনা মোকাবিলায় সহায়তা তিনগুন করল এডিবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৪:১৬ পিএম

এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) মহামারি করোনা মোকাবিলায় সাহায্যের পরিমাণ তিনগুণ বাড়িয়ে ২ হাজার কোটি ডলার করেছে সোমবার এডিবি’র পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনা মোকাবিলায় সহায়তার জন্য প্রাথমিকভাবে গত ১৮ মার্চ ৬৫০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিল এডিবি। পরে এর উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য কোভিড-১৯-এর ফলে মারাত্মক সামষ্টিক অর্থনৈতিক ও স্বাস্থ্যের প্রভাব মোকাবেলায় আরও ১ হাজার ৩৫০ কোটি ডলার সহায়তা যোগ করা হয়।

এ বিষয়ে এডিবি’র প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বলেন, ‘এই মহামারীটি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিকসামাজিক এবং উন্নয়ন মারাত্মকভাবে বাধাগ্রস্থ করেছে। এটি দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে বিপরীত অগ্রগতি এবং অর্থনীতিকে মন্দার দিকে ঠেলে দেয়ার হুমকি দিচ্ছে।’ তিনি বলেন, আমাদের বোর্ডের আন্তরিক সমর্থনের কারণে আমরা সহায়তা প্রসারিত করতে পেরেছি। আমাদের সদস্য দেশগুলোর সরকারসমূহ এবং বেসরকারী মহামারী এবং অর্থনৈতিক মন্দার চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করার জন্য এই অর্থ দ্রুত সরবরাহ করা হবে।’

গত ৩ এপ্রিল প্রকাশিত এডিবি’র সাম্প্রতিক মূল্যায়ন অনুযায়ীমহামারীর বিশ্বব্যাপী প্রভাবে মোট দেশজ উৎপাদনের ২ দশমিক ৩ শতাংশ থেকে ৪ দশমিক ৮ শতাংশ কমে যাবে। আঞ্চলিক প্রবৃদ্ধির পূর্বাভাসে বলা হয়, গত বছরের ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি কমে ২০২০ সালে ২ দশমিক ২ শতাংশ হবে। বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে হবে ৭ দশমিক ৮ শতাংশ। অথচ এ সময়ে জিডিপি প্রাক্কলন করা হয়েছিল ৮ শতাংশ।

 

কি-ওয়ার্ড: এডিবি, সহায়তা।



 

Show all comments
  • anisur ১৩ এপ্রিল, ২০২০, ৫:৪৭ পিএম says : 0
    onk vlo kaj ai akti desher jono noy sub desh upporkar hobi bola ami mona kore???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ