Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিম ও বাচ্চার দামে ধস উত্তরে পোল্ট্রি সেক্টরে অশনি সংকেত

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৭:০৬ পিএম

বড় বড় ডিম। ২০ ট্যাকা হালি ডিম।'' বগুড়ার ওলি গলি পাড়া মহল্লায় এখন সকাল হলেই শোনা যায় ডিম বিক্রেতার আকুতি। এত সস্তা ডিমের হালি তব্ওু তা' বিক্রি হয়না' হতাশ কণ্ঠে এমনটাই জানালো ডিম বিক্রেতা হাশমত আলী ( ৪৫)। পেশায় সে রিক্সা চালক হলেও লক ডাউন পরিস্থিতির কারনে সে ডিম বিক্রিকে বিকল্প হিসেবে বেছে নিয়েছে। তাতে যদি কিছু আয় হয়। ডিমের এই কম দাম কিন্তু পোল্ট্রি সেক্টরের ঘোর অশনি সংকেতের আগাম বার্তা বলেই মনে করছেন পোল্ট্রি সংশ্লিষ্টরা। তাদের মতে করোনা সৃষ্ট পরিস্থিতিতে ভয়ে ও অর্থ সংকটের কারনে মানুষ ব্রয়লার ও সোনালী মুরগী খাওয়া ছেড়ে দিয়েছে। ফলে পাইকারী বাজারে ব্রয়লার মুরগির কেজি ৬৫ টাকায় নেমে এসেছে। অথচ ব্রয়লার জাতের ১ কেজি মুরগী প্রস্তুতে খরচই পড়ে ১১০ টাকা। ১ টি ডিমের উৎপাদন খরচ পড়ে ৬ টাকা। আর তা' বিক্রি পাইকারী ৪ টাকায়। এই তথ্য জানিয়ে বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশনের সেক্রেটারি মোখলেছুর রহমান মুখতার বলেন, বগুড়ার ছোট বড় মিলিয়ে ৬ হাজার এবং উত্তরাঞ্চলে মোট ৪০ হাজার খামারের মালিক চোখে সর্ষে ফুল দেখছে। তিনি বলেন, পোল্ট্রি ফিড ও মেডিসিনের দূর্মুল্য ও দুষ্প্রাপ্যতার এবং পরিবহন জটিলতায় এই সেক্টর ঝুঁকির মুখে পড়েছে। ঝুঁকির কারনে কেউ আর ১দিন বয়সী বাচ্চা কিনছেনা। ফলে সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছেন হ্যাচারী মালিকরা। ক্রেতা না বগুড়া সহ অধিকাংশ সরকারি হ্যাচারীই মার্চের শেষ সপ্তাহে বাচ্চা উৎপাদন বন্ধ রেখেছে বলে জানান, বগুড়ার সরকারি মুরগী খামারের ব্যবস্থাপক সাইফুল ইসলাম। এই পরিস্থিতিকে আগামী দিনগুলোর বিপজ্জনক বলে মনে করেন পোল্ট্রি সেক্টরের উদ্যোক্তারা
তাদের হিসেবে কেবল উত্তরেই পোল্ট্রি সেক্টরে, খামারি,কর্মকর্তা কর্মচারি, ফিড, মেডিসিন, মুরগী ও ডিম ব্যবসায়ী এবং মধ্যসত্ত্বভোগী মিলিয়ে ৪/৫ লাখ মানুষের সরাসরি রুটি রুজি জড়িয়ে আছে।
এখনই উপযুক্ত প্রনোদনা, কম সুদে দীর্ঘ মেয়াদি ব্যাংকলোনের ব্যবস্থা না করলে ধ্বংসই হয়ে যাবে সেক্টরটি। ফলে ৫ লাখ মানুষে রুটি রুজির পাশাপাশি আমিষ ঘাটতির মুখোমুখি হবে দেশ।



 

Show all comments
  • মিজানুর রহমান সরকার ১৩ এপ্রিল, ২০২০, ৭:৪৭ পিএম says : 0
    সরকারের উচিত এই সময়ে পল্টি শিল্পের দিকে নজর দেওয়া।আর খামারিদের মাঝে প্রণোদনা প্রদান করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ