Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনা মোকাবেলা, এডিবির সহায়তা তিনগুণ বৃদ্ধি

ফিনান্সিয়াল টাইমস | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) মহামারি করোনা মোকাবিলায় সাহায্যের পরিমাণ তিনগুণ বাড়িয়ে ২ হাজার কোটি ডলার করেছে। গতকাল এডিবি’র পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।
করোনা মোকাবিলায় সহায়তার জন্য প্রাথমিকভাবে গত ১৮ মার্চ ৬৫০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিল এডিবি। পরে এর উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য কোভিড-১৯-এর ফলে মারাত্মক সামষ্টিক অর্থনৈতিক ও স্বাস্থ্যের প্রভাব মোকাবেলায় আরও ১ হাজার ৩৫০ কোটি ডলার সহায়তা যোগ করা হয়। এ বিষয়ে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বলেন, ‘এই মহামারীটি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক, সামাজিক এবং উন্নয়ন মারাত্মকভাবে বাধাগ্রস্থ করেছে। এটি দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে বিপরীত অগ্রগতি এবং অর্থনীতিকে মন্দার দিকে ঠেলে দেয়ার হুমকি দিচ্ছে।’ তিনি বলেন, ‘আমাদের বোর্ডের আন্তরিক সমর্থনের কারণে আমরা সহায়তা প্রসারিত করতে পেরেছি। আমাদের সদস্য দেশগুলোর সরকারসমূহ এবং বেসরকারি মহামারী এবং অর্থনৈতিক মন্দার চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করার জন্য এই অর্থ দ্রæত সরবরাহ করা হবে।’

গত ৩ এপ্রিল প্রকাশিত এডিবি’র সাম্প্রতিক মূল্যায়ন অনুযায়ী, মহামারীর বিশ্বব্যাপী প্রভাবে মোট দেশজ উৎপাদনের ২ দশমিক ৩ শতাংশ থেকে ৪ দশমিক ৮ শতাংশ কমে যাবে। আঞ্চলিক প্রবৃদ্ধির পূর্বাভাসে বলা হয়, গত বছরের ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি কমে ২০২০ সালে ২ দশমিক ২ শতাংশ হবে। বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে হবে ৭ দশমিক ৮ শতাংশ। অথচ এ সময়ে জিডিপি প্রাক্কলন করা হয়েছিল ৮ শতাংশ।
নতুন প্যাকেজের মধ্যে এডিবির কাউন্টারসাইক্লিক্যাল সাপোর্ট ফ্যাসিলিটির অধীনে একটি কোভিড-১৯ প্যানডেমিক রেসপন্স অপশন অন্তর্ভুক্ত রয়েছে। এই নতুন বিকল্পের মাধ্যমে ১৩০ বিলিয়ন ডলার সরবরাহ করা হবে উন্নয়নশীল সদস্য দেশগুলির সরকারগুলোকে। কোভিড-১৯ মহামারীর প্রভাবকে প্রশমিত করার জন্য কার্যকর কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করার জন্য, বিশেষত দরিদ্র ও অসহায়দের জন্য। এছাড়া চিকিৎসা এবং ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহের জন্য অনুদান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ