Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

শেয়ারবাজারে আস্থায় প্রয়োজন স্বচ্ছতা : বিএসইসি চেয়ারম্যান

প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে আস্থার জন্য স্বচ্ছতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। গতকাল শনিবার রাজধানীর মতিঝিলের মধুমিতা ভবনে ডিএসই ব্রোকারস এসোসিয়েশনের (ডিবিএ) নতুন অফিসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এর আগে লালফিতা কেটে নতুন অফিস উদ্বোধন করেন।
খায়রুল হোসেন বলেন, একটি শক্তিশালী শেয়ারবাজার গঠনের লক্ষে বিএসইসি নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসাবে পাবলিক ইস্যু রুলস-২০১৫ গঠন করা হয়েছে। এতে শেয়ারবাজারে আসতে হলে কোম্পানিগুলোকে অনেক বেশি তথ্য প্রদান করতে হয়। যাতে অনেক স্বচ্ছতা এসে গেছে।
এসময় শেয়ারবাজারের উন্নয়নে ডিবিএ’র কর্মকাÐে স্বচ্ছতা ও বিনিয়োগকারীদের সাথে দূরত্ব কমিয়ে আনার আহŸান করেন খায়রুল হোসেন। এছাড়া প্রত্যেকটি ব্রোকারেজ হাউজে গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদেরকে প্রভাবিত করা বন্ধ করার আহŸান করেন। খায়রুল হোসেন বলেন, শেয়ারবাজারের স্বার্থে অনেক সংস্কার করা হয়েছে এবং আরো সংস্কার দরকার আছে। তবে সংস্কারের কারণে কারো কাজে সমস্যা হলে তা সমাধান করা হবে। এদিকে স্টক এক্সচেঞ্জের জন্য আগামী ডিসেম্বরে স্ট্র্যাটেজিক পার্টনার আনার সময় শেষ হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন খায়রুল হোসেন। কিন্তু ডিসেম্বরে এসে যদি সময় বাড়ানোর দাবি করা হলে, তা পুরো মার্কেটের জন্য দুঃসংবাদ হবে। এক্ষেত্রে সময় চাইলে হয়তো বাড়ানো হবে। তবে এই পার্টনার পাওয়ার জন্য স্টক এক্সচেঞ্জ যে কাজ করছে তা দেখাতে হবে।
পুঁজিবাজারে স্বার্থে ডিবিএ মার্কেট মেকিংরুল ও পলিসিগত বিষয়ে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রফেসর স্বপন কুমার বালা। ডিবিএ’র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু বলেন, আগামী তিন মাসের মধ্যে সংগঠনটির নির্বাচন হবে। এই নির্বাচনে নতুন নেতৃত্ব উঠে আসবে। এ সময় টিটু বলেন, কমিশনের নেতৃত্বে সারা দেশে বিনিয়োগকারীদের আর্থিক শিক্ষাপ্রদান করা হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন এমডি একেএম মাজেদুর রহমান বলেন, অর্থনীতির সঙ্গে শেয়ারবাজার অঙ্গাঙ্গিভাবে জড়িত। এতদিন অর্থনীতির ব্যাংক সেক্টরে কাজ করেছি এখন পুঁজিবাজার নিয়ে কাজ করবো। এটি আমার জন্য নতুন চ্যালেঞ্জ এবং তা গ্রহণ করতে আগ্রহী।
সুন্দরগঞ্জে দলিত সম্প্রদায়ের উন্নয়নে জুতা তৈরি প্রকল্প উদ্বোধন
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : সুন্দরগঞ্জ উপজেলার দলিত সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে জুতা তৈরি প্রকল্পের কাজের উদ্বোধন করা হয়। গত বৃহস্পতিবার সুন্দরগঞ্জ ডি ডবিøউ কলেজ মোড় কারখানায় জুতা তৈরির উপকরণ চামড়া কেটে কাজের উদ্বোধন করেন ইউএনও (ভারপ্রাপ্ত) হাবিবুল আলম।
জানা গেছে, সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচির আওতায় ২০১৫-১৬ অর্থ বছরে প্রকল্প প্রস্তাবের আলোকে সুন্দরগঞ্জ উপজেলার জন্য ১১ লাখ টাকা বরাদ্দ করা হয়। এ প্রকল্পের আওতায় দলিত সম্প্রদায়ের শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান, ল্যার্ট্রনি নির্মাণ, নলকুপ স্থাপন ও জুতা তৈরি করণের কাজ হাতে নেয়া হয়। বছর ব্যাপী জুতা তৈরি প্রশিক্ষণের জন্য ৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়। তারা প্রশিক্ষণের পাশাপাশি জুতা তৈরি করে বাজারজাত করে জীবনমান উন্নয়ন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে আস্থায় প্রয়োজন স্বচ্ছতা : বিএসইসি চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ