Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লকডাউন না মানলে মালয়েশিয়ায় রিমান্ড, তারপর আদালতে সোপর্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২০, ৮:০৯ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে মালয়েশিয়ায় দেশজুড়ে লকডাউন জারি করা হয়েছে।আগামীকাল থেকে তা অমান্যকারীদের কোনো সতর্কতার নোটিশ না দিয়ে, রিমান্ডে নেওয়ার পর পুলিশ সোজা আদালতে সোপর্দ করবে বলে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক ঘোষণায় বলেছেন। –মালয় মেইল
পুত্রজায়া থেকে সরাসরি সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী ইসমাইল বলেন, আজই নতুন এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। অনেকে লকডাউন অমান্য করছেন দেখে এমন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে সরকার।
তিনি বলেন, আমরা দেখছি, লোকজন এমন আচরণ করছে, যেন তারা আইনের তোয়াক্কাই করছে না কিংবা আইনকে ভয় করছে না। তাদের ভয় পাওয়ার জন্য ১ হাজার রিঙ্গিত (মালয়েশিয়ান) খুব বেশি মনে হচ্ছে না। তারা প্রতিনিয়ত চলাচলের নির্দেশনা (এমসিও) লঙ্ঘন করছেন।
তিনি আরও বলেন, এরকম পরিস্থিতি বিবেচনা করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যে, পুলিশ আগামীকাল থেকে তাদেরকে আর সতর্ক করবে না। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করবে তাদেরকে রিমান্ডে নিয়ে আদালতে সোপর্দ করবে পুলিশ।
তিনি জানান, আদালত তাদের বিষয়ে সিদ্ধান্ত নেবে। কারণ, ৩৪২ নম্বর আইনের ২৪ অনুচ্ছেদ অনুযায়ী, আদালত তাদের দুই বছরের কারাদণ্ড এবং পরবর্তী অপরাধের জন্য পাঁচ বছরের কারাদণ্ড দিতে পারবে।
মালয়েশিয়ায় গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া লকডাউন আজ ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনার সংক্রমণ বন্ধ না হওয়ায় দেশটির সরকার এর সময়সীমা আরও দুই সপ্তাহ বাড়িয়ে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ