Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আমরা সব সময়ই রাজনীতি এবং খেলাকে আলাদা রাখতে চাই’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১২:৩৮ পিএম

ক্রিকেট বিশ্বে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত ও পাকিস্তান। আগে প্রায়ই দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হলেও সময়ের বিবর্তনে আইসিসির টুর্নামেন্ট ছাড়া তাদের মাঝে দ্বি-পাক্ষিক সিরিজ অনুষ্ঠিত না হওয়ায় ভাটা পড়েছে তাদের মাঠের লড়াইয়ে। ২০০৮ সালে মুম্বাইয়ে হামলার পর থেকে দুই দেশের মাঝে আর কোন দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। সূদুর ভবিষ্যতে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন হবে কি না তাতে সন্দেহ রয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি জানিয়েছেন, ভারত আমাদের সাথে বারবার ওয়াদা দিয়েছে আর বারবার তা ভঙ্গ করেছে।

তিনি বলেন, ‘আমরা এখন শুধুমাত্র আইসিসি ইভেন্ট এবং এশিয়া কাপেই তাদের সঙ্গে খেলছি। এটাই যথেষ্ট। কারণ, আমরা ক্রিকেট খেলতে চাই। আমরা সব সময়ই রাজনীতি এবং খেলাকে আলাদা রাখতে চাই। যদি ভারত আমাদের সঙ্গে খেলবে না মনে করে, তাহলে আমাদেরকেও তাদের ছাড়াই চলতে হবে এবং ভিন্ন কোনো পরিকল্পনা করতে হবে। একবার নয়, দু’বার তারা আমাদের সঙ্গে খেলবে বলে ওয়াদা দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নাম প্রত্যাহার করে নিয়েছে।’

পাকিস্তানে হামলার পর থেকে অনেক দিন ক্রিকেট নিষিদ্ধ ছিল পাকিস্তানে। আর তাতে অনেকটা পিছিয়ে পড়েছে পাকিস্তান। পিছিয়ে পড়লেও পিসিবি প্রধান মনে করছেন, পাকিস্তানের ক্রিকেট বাঁচাতে ভারতের সাহায্যের প্রয়োজন নেই, ‘আমরা হয়তো অনেক ভুক্তভোগি হয়েছি তারা (ভারত) আমাদের সঙ্গে না খেলার কারণে। কিন্তু এখন আর ভারত আমাদের চিন্তা কিংবা পরিকল্পনা- কোনো কিছুতেই নেই। এটা এমন প্রত্যাশা, যা কখনো পূর্ণ হওয়ার মত নয়। তাদেরকে ছাড়াই আমাদের ক্রিকেট বেঁচে থাকবে এবং আমাদের ক্রিকেট টিকিয়ে রাখার জন্য তাদের কোনো প্রয়োজন নেই।’

উল্লেখ্য, এরআগে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) চুক্তিতে স্বাক্ষর করেছিল বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এই চুক্তি অনুযায়ী আইসিসির এফটিপি অনুসারে দু’দেশের মধ্যকার ক্রিকেটসূচি মেনে চলার কথা থাকলেও তা মেনে চলেনি ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলাধুলা ও রাজনীতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ