Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ বৈজ্ঞানিকের আশঙ্কা, দেশটিতে মৃত্যুর হার প্রকাশিত তথ্যের চেয়ে বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ৮:১১ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসে ব্রিটেনে মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। কিন্তু ব্রিটিশ বৈজ্ঞানিকের আশঙ্কা, ব্রিটেনে মৃত্যুর হার প্রকাশিত তথ্যের চেয়ে বেশি।

দেশটির বৃদ্ধাশ্রম ও নার্সিংহোমেও অনেক মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, যাদের হিসাব এই তালিকায় যুক্ত করেনি দেশটির সরকার। রয়টার্স, ইয়ন
যুক্তরাজ্যের সরকারের একজন প্রবীণ বৈজ্ঞানিক উপদেষ্টা বলেছেন, ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি রয়েছে দেশটিতে। এর আগের পরিসংখ্যানে দেখা যায়, বিশ্বব্যাপী করোনায় মৃত্যুতে পঞ্চম সর্বোচ্চ অবস্থানে দেশটি।

দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস থেকে বলা হয়েছে, ৩ এপ্রিলের মধ্যে দেশটিতে ৫ হাজার ৯৭৯ জন করোনায় মারা গেছেন। তাদের মধ্যে অনেকের ভাইরাজনিত শ্বাসকষ্ট জটিলতায় মারা গেছেন বলে হাসপাাল থেকে ডেথ সার্টিফিকেটে উল্লেখ করেছে। এদের সঠিক তথ্য যোগ করলে দেখা যাবে স্বাস্থ্যসেবা থেকে প্রকাশিত সংখ্যার চেয়ে শতকরা ১৫ ভাগ বেশি।

দেশটির জনস্বাস্থ্য মেডিকেল ডিরেক্টর যোভন ডয়েলি জানিয়েছেন, সঠিক তথ্যটি দ্রুত তৈরি করার জন্য সরকার ও জাতীয় পরিসংখ্যান অফিস যৌথভাবে কাজ করছে। ব্রিটিশ হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার মন্ত্রণালয় জানিয়েছে, একদিনে নতুন করে আরও ৭৭৮ জনের মৃত্যুর পর দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ১২ হাজার ১০৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৮৭৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ