Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেনেভায় সিরীয় শান্তি আলোচনা শুরু

মানবিক দাবির ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া গেছে

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মধ্যস্থতায় সিরীয় শান্তি আলোচনা আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গত সোমবার বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রতিনিধিদের বৈঠকের মধ্য দিয়ে এ আলোচনা শুরু হয়।
জাতিসংঘের সিরীয় বিষয়ক কূটনীতিক স্তাফেন দে মিস্তুরা বৈঠক শেষে সংবাদ মাধ্যমগুলোকে জানান, সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে শান্তি আলোচনা শুরু হলো। জেনেভায় আমরা আলোচনা শুরু করেছি। আলোচনা চলবে।
সুইডিশ-ইটালিয়ান এই কূটনীতিক বলেন, মনে হচ্ছে আলোচনা খুব কঠিন ও জটিল হবে। কিন্তু সিরিয়ার জনগণ দীর্ঘ বেদনাদায়ক ঘটনার অবসানে মূর্ত কিছু দেখতে চায়। আলোচনা কতোদিন চলবে- এমন প্রশ্নের জবাবে মিস্তুরা বলেন, সবটাই নির্ভর করছে উভয় পক্ষের ইচ্ছা ও আন্তরিকতার ওপর। বৈঠক বিষয়ে হাই নেগোসিয়েশন কমিটির (এইচএনসি) মুখপাত্র সালেম আল মাসলেত বলেছেন, আমাদের মানবিক দাবির ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এদিকে জাতিসংঘের ঘোষণার কয়েক ঘণ্টা পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ দুর্ভিক্ষকবলিত মাদায়া, আল ফাউয়া ও কেফরায়া শহরে ত্রাণসামগ্রী ও মানবিক সহায়তা উপকরণ পাঠানোর অনুমোদন দিয়েছেন। আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেনেভায় সিরীয় শান্তি আলোচনা শুরু
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ