Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

আইপিএল না হওয়ায় কয়েক হাজার কোটি টাকা লোকসান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১২:৪০ পিএম

চলতি বছরের আইপিএল না হওয়ায় বেশ কয়েক হাজার কোটি টাকা লোকসান হচ্ছে বলে জানিয়েছে একটি রেটিং সংস্থা। ক্ষতির পরিমাণ এক হাজার কোটি টাকার বেশি। আইপিএল না হওয়ায় ক্ষতির মুখে পড়ছে ক্রিকেটার, ফ্রাঞ্চাইজি, সম্প্রচার সংস্থা এবং উদ্যেক্তারা। এবারের আইপিএল এ মোট বাষট্টি জন ক্রিকেটার ফ্রাঞ্চাইজিদের সঙ্গে মোট একশো চল্লিশ কোটি তিরিশ লক্ষ টাকায় চুক্তিবদ্ধ হয়েছিলেন। এর একটি টাকাও ক্রিকেটাররা পাবেন না। আইপিএল এর চুক্তি অনুযায়ী ক্রিকেটাররা টুর্নামেন্ট শুরু হওয়ার সাতদিন আগে চুক্তির পঞ্চাশ শতাংশ পান। বাকি পঞ্চাশ শতাংশ টুর্নামেন্ট শেষ হওয়ার পর। এবার টুর্নামেন্টই হচ্ছে না, তাই টাকা লেনদেনের কোনো প্রশ্ন নেই।

সম্প্রচার সংস্থা ষ্টার ইন্ডিয়া দু হাজার সতেরো সালে রেকর্ড পরিমাণ অর্থ দিয়ে ভারতীয় বোর্ড এর সঙ্গে আইপিএল দেখানোর জন্যে চুক্তিবদ্ধ হয়। চুক্তি অনুযায়ী প্রতিটি ফ্রাঞ্চাইজিকে তাদের দেড়শো কোটি টাকা করে দেওয়ার কথা। আইপিএলই হচ্ছে না। ফ্রাঞ্চাইজিরা তাই এই অর্থও দাবি করতে পারবে না। সম্প্রচার সংস্থা আইপিএল এ দশ সেকেন্ড এর স্পট বিক্রি করতো লক্ষাধিক টাকায়। টুর্মামেন্টই হচ্ছে না। তাই স্পটবাই এর প্রশ্নও থাকছে না। ভারতীয় বোর্ডও রয়ালটি পাবে না। এর সঙ্গে জুড়বে বিমান, পরিবহন, ক্যাটারিং সংস্থা, ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার টাকা। বিজ্ঞাপনের খরচ। সবমিলে কয়েক হাজার কোটি টাকার ধাক্কা। গৌতম গম্ভীর এবং মাদানলাল বলেছেন এবার আইপিএল না হলে মহেন্দ্র সিং ধোনির ফিরে আসা কঠিন। এটাই শেষ কথা নয়। আইপিএল না হলে বহু মানুষের ভাত রুটিতেও টান পড়বে। সেটাই হয়তো আসল কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

১৭ এপ্রিল, ২০২০
৩১ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ