Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভূমিকম্পের দুলুনি

করোনা আতঙ্কের মাঝে কাঁপলো দেশ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ৭:৫০ পিএম | আপডেট : ১১:৫৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২০

ভূমিকম্পের দুলুনি। আজ সন্ধ্যা নাগাদ কাঁপলো হঠাৎ প্রায় গোটা বাংলাদেশ। করোনাভাইরাস বৈশ্বিক মহামারী সংক্রমণ পরিস্থিতির মাঝেই এক আতঙ্কের সঙ্গে বুঝি যোগ হয়ে দেশ কাঁপালো আরেক ভয়-আতঙ্ক। অবশ্য মাঝারি মাত্রার এই ভূকম্পনে কোথাও তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ বিভাগের (ইউএসজিএস) তথ্য মতে, বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার বিকেল ৫টা ৪৫ মিনিটে এই ভূমিকম্পটি সংঘটিত হয়। এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৯। অর্থাৎ মাঝারি প্রকৃতির।
মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্প চলাকালীন মানুষজন সচকিত হয়েই উঠেন। অনেকেরই মনে জাগে ভয়-শঙ্কা। যখন দেখেন চোখের সামনে ঘরের আসবাবপত্র, সিলিং ফ্যান ইত্যাদি দুলছিল। করোনার কারণে মানুষ গৃহবন্দি। এরফলে অনেকেই আজকের ভূমিকম্প টের পেয়েছেন।
ভূমিকম্পের উৎপত্তিস্থল (ইপি সেন্টার) ছিল মিয়ানমারের ফালাম থেকে ৩৮.৫ কিলোমিটার পূর্ব, দক্ষিণ-পূর্ব দিকে। যা ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।
মিয়ানমারের উক্ত এলাকাটির অবস্থান বাংলাদেশের ঢাকা থেকে ৩৬১ কিলোমিটার পূর্ব দিকে। চট্টগ্রাম থেকে ২১৮ কিলোমিটার পূর্বে।
বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলসহ, রাজধানী ঢাকায়ও এবং দেশের অধিকাংশ স্থানে কমবেশি এই ভূমিকম্প অনুভূত হয়েছে। যার রেশ মানুষের কথাবার্তা ও ভয়-ভীতির মাঝে কাটেনি এখনো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ