Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ভূমিকম্পে কাঁপলো গোটা দেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

ভূমিকম্পের দুলুনি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার খানিক আগে কাঁপলো হঠাৎ প্রায় গোটা বাংলাদেশ। সঙ্গে ভারত, মিয়ানমারও। করোনাভাইরাস মহামারী সংক্রমণ পরিস্থিতির ভয়-আতঙ্কের সাথে যোগ হয়েই বুঝি দেশ কাঁপালো আরেক ভয়-আতঙ্ক। তবে মাঝারি এ ভূকম্পনে কোথাও তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আমেরিকান ভূতাত্তি¡ক জরিপ বিভাগের (ইউএসজিএস) তথ্যমতে, বাংলাদেশ সময় গতকাল বিকেল ৫টা ৪৫ মিনিটে এ ভূকম্পন হয়। এর মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ৯। অর্থাৎ মাঝারি। মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূকম্পন চলাকালে মানুষজন সচকিত হয়ে ওঠেন। অনেকের মনে জাগে ভয়-শঙ্কা। যখন দেখেন চোখের সামনে ঘরের আসবাবপত্র, সিলিং ফ্যান ইত্যাদি নড়ছিল। করোনায় মানুষ গৃহবন্দি। এর ফলে অনেকেই ভূমিকম্প টের পান।

ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের ফালাম থেকে ৩৮.৫ কিলোমিটার পূর্ব, দক্ষিণ-পূর্ব দিকে। যা ভূপৃষ্ঠের ১০ কি.মি. গভীরে। উক্ত এলাকার অবস্থান ঢাকা থেকে ৩৬১ কি.মি. পূর্ব, চট্টগ্রাম থেকে ২১৮ কিলোমিটার পূর্ব দিকে। বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল, রাজধানীসহ বৃহত্তর ঢাকা, মধ্যাঞ্চল এবং দেশের অধিকাংশ স্থানে কমবেশি এ ভূমিকম্প অনুভূত হয়। যার রেশ মানুষের কথাবার্তায়, ভয়-ভীতির মাঝে রয়েই গেছে। মাত্র ক’দিন আগে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়।

 

 



 

Show all comments
  • Abir Triple A ১৭ এপ্রিল, ২০২০, ১:১৯ এএম says : 0
    সিলেট আজকে ভূমিকম্প হয় নাই
    Total Reply(0) Reply
  • Abontika Arushi ১৭ এপ্রিল, ২০২০, ১:১৯ এএম says : 0
    কেউ বলছে হয় নাই, আবার কেউ বলছে হয়েছে, কিন্তু ভুমিকম্প হয়েছে, আর সব জাগায় অনুভব করা জায় না
    Total Reply(0) Reply
  • Nagim Uddin ১৭ এপ্রিল, ২০২০, ১:২০ এএম says : 0
    আল্লাহ পাক হেফাজতের মালিক ইনশাআল্লাহ ইনশাআল্লাহ ইনশাআল্লাহ আমিন।।
    Total Reply(0) Reply
  • MD Kobir Hossain ১৭ এপ্রিল, ২০২০, ১:২১ এএম says : 0
    হে আল্লাহ্ আপনি এই পৃথিবীতে আপনার খাছ রহমত নাজিল করুন,, আপনি যদি রহমতের চোখ দিয়ে তাকান তাহলে এই পৃথিবীতে কোন দিন ও গুজব আসতে পারে না,, আর আপনি যদি গুজবের চোখ দিয়ে তাকান,, তাহলে আমরা হাজার বার চেষ্টা করেও এই পৃথিবীতে রহমত নাজিল করতে পারাবো না,, আমিন ছুম্মা আমিন,,
    Total Reply(0) Reply
  • jack ali ১৭ এপ্রিল, ২০২০, ১২:১৮ পিএম says : 0
    May Allah destroy Aun sun suchi and her Military companion by earth quake and with coronavirus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ