Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

তিনজনের পথে তিনিও

সিএনএন | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

হলিউড সিনেমার আলোচিত চিত্রগ্রাহক ও পাঁচবার অস্কার মনোনয়ন পাওয়া অ্যালেন দাভিও (৭৭) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। স্টিভেন স্পিলবার্গ ও ব্যারি লেভিনসনের সঙ্গে ই. টি. দ্য এক্সট্রাটেরেস্ট্রিয়াল, এম্পায়ার অব দ্য সান ও বাগসির মতো আলোচিত সিনেমায় তিনি কাজ করেছিলেন।
দাভিও’র মৃত্যুর খবর প্রথম জানায় মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন কান্ট্রি হাউস অ্যান্ড হাসপাতাল কর্তৃপক্ষ। খ্যাতিমান এই চিত্রগ্রাহক অনেক দিন ধরেই এখানে বসবাস করছিলেন। গত বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
এই নিয়ে মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন কান্ট্রি হাউস অ্যান্ড হাসপাতালের চার বাসিন্দা করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন।
১৯৪২ সালের ১৪ জুন লস অ্যাঞ্জেলসে দাভিও’র জন্ম। স্পিলবার্গের সঙ্গে তার পরিচয় ১৯৬৭ সালে। প্রথমে তারা একসঙ্গে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কাজ করেন। এরপর বিখ্যাত কয়েকটি পূর্ণদৈর্ঘ্য ছবিতে চিত্রগ্রহণের দায়িত্ব সামলান। ২০০৪ সালে সর্বশেষ স্টিভেন সমারের ‘ভ্যান হেলসিং’ ছবিতে কাজ করেন দাভিও। সিনেমার পাশাপাশি টেলিভিশনের জন্য চিত্রগ্রহণ করেছেন তিনি।
ই. টি. দ্য কালার পার্পল, এম্পায়ার অব দ্য সান, অ্যাভালন ও বাগসি’র জন্য অস্কার মনোনয়ন পান অ্যালেন দাভিও। জিতেছেন বাফটাসহ বেশ কিছু পুরস্কার। ১৯৯৭ সালে আর্ট ডিরেক্টরস গিল্ড ও ২০০৭ সালে আমেরিকান সোসাইটি অব সিনেমাটোগ্রাফার্স থেকে পান আজীবন সম্মাননা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনেমা

২০ আগস্ট, ২০২০
১৭ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ