Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনাকে কুপোকাত

রিপাবলিক ওয়ার্ল্ড | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাসে বিশ্বের সবাই কাঁপছে। চারদিকে ত্রাহি ত্রাহি অবস্থা। প্রতি ঘণ্টাতেই বিশ্বজুড়ে মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। মারাও যাচ্ছেন অনেকে।
ভয়াবহ আতঙ্কের এই করাল অন্ধকারেও দেখা গেল আশার আলো। করোনাকে কুপোকাত করে জীবনযুদ্ধে জয়ী হলেন কোনি টিচেন নামে ব্রিটেনের ১০৬ বছরের এক বৃদ্ধা। ব্রিটেনের মধ্যে তিনি প্রথম করোনা আক্রান্ত রোগী যিনি এত বছর বয়সে করোনাকে পরাস্ত করে নতুন এক ইতিহাস তৈরি করলেন।
মধ্য মার্চের দিকে ইংল্যান্ডের বার্মিংহামের বাসিন্দা কোনি টিচেন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। অবস্থার অবনতি হচ্ছে দেখে পরিবারের লোকজন তাকে দ্রæত বার্মিংহাম শহরের এক হাসপাতালে ভর্তি করেন।
প্রাথমিকভাবে নিউমোনিয়া হয়েছিল বলে মনে করেছিলেন চিকিৎসকরা। যদিও পরে শারীরিক পরীক্ষায় তার করোনা ধরা পড়ে। এরপর টানা তিন সপ্তাহ চিকিৎসা চলে। গত ১৪ এপ্রিল হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিনি।
হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার সময় তার বেঁচে ফেরার এই অসম লড়াইকে হাততালি দিয়ে অভিবাদন জানান চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাতেই আপ্লুত হয়ে পড়েছেন ১৯১৩ সালে জন্ম নিয়ে দুটি বিশ্বযুদ্ধ পার করে করোনা নামক তৃতীয় বিশ্বযুদ্ধে জেতা কোনি!
এ প্রসঙ্গে ওই শতায়ু বৃদ্ধা বলেন, ‘এই ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে জয়ী হওয়ার পর নিজেকে প্রচÐ ভাগ্যবতী বলে মনে হচ্ছে। নিজের পরিবারের সদস্যদের দেখার জন্য আর অপেক্ষা করতে পারছি না। কতদিন বাড়ির খাবারও খাইনি। তাই আমার খুব ক্ষিদে পেয়েছে।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ

৫ জুন, ২০২০

আরও
আরও পড়ুন