Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলবে দেড় ঘণ্টা : নিয়ম রক্ষার সংসদ অধিবেশন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

জাতীয় সংসদে আজ এক নতুন ইতিহাস স্থাপন হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্য-বাধকতা রক্ষায় দেশের এক ব্যতিক্রমী সংসদ অধিবেশন বসছে আজ। একাদশ জাতীয় সংসদের এই সপ্তম অধিবেশন অত্যন্ত স্বল্পতম সময়ের জন্য বসবে। বিকেল ৫টায় শুরু হয়ে এই অধিবেশন এক থেকে দেড় ঘন্টা চলতে পারে।
এই অধিবেশনে সাংবাদিক ও দর্শনার্থীদের উপস্থিাতির সুযোগ থাকছে না। কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিাতিও সীমিত করা হবে। উপস্থিত সংসদ সদস্যরাও করোনাভাইরাসের সতর্কতা নির্দেশনা মেনে, অর্থাৎ ব্যক্তিগত সুরক্ষা নিয়ে এবং সামাজিক দূরত্ব বজায় রেখেই সংসদ অধিবেশনে অংশ নিবেন। সংসদ সচিবালয়ের পক্ষ থেকে ইতোমধ্যে এ সকল তথ্য নিশ্চিত করা হয়েছে।
এদিকে জাতীয় সংসদের পক্ষ থেকে অধিবেশনে স্বশরীরে উপস্থিত না হয়ে সংসদ টেলিভিশন থেকে সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি আহŸান জানানো হয়েছে। সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের কারণে সবার জীবনের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সংসদ অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত করা হবে।
আর এ প্রেক্ষাপটে সাংবাদিকদের সরাসরি সংসদে না এসে স্ব-স্ব স্থানে অবস্থান করে সংসদ টেলিভিশন থেকে সরাসরি স¤প্রচারিত অধিবেশন কাভার করার জন্য বিনীত অনুরোধ করা হচ্ছে। সংসদ সচিবালয় জানিয়েছে, এই অধিবেশনে প্রশ্নোত্তরপর্ব থাকছে না। কোন বিল উত্থাপন ও পাসের সম্ভাবনা নেই।
সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে করোনাভাইরাসের এই দুর্যোগেও সংসদের সপ্তম অধিবেশন আহŸান করেছেন প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আবার বসার বাধ্যবাধকতা রয়েছে। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল গত ১৮ ফেব্রæয়ারি। সেই হিসেবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন আহŸানের বিধান রয়েছে। সে কারণে করোনার ভয়াল থাবার মধ্যেও একাদশ সংসদের সপ্তম অধিবেশন এই প্রথম ছুটির দিনে আহŸান করা হয়েছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ