Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনমজুরদের ঘরে রাখতে হলে খাবার দিতে হবে -সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দিনমজুর খেটে খাওয়া মানুষদের খাবারের ব্যবস্থা করতে না পারলে তাদেরকে ঘরে রাখা যাবে না। যারা দিন মজুর তাদেরকে বলা হচ্ছে ঘরে থাকো। ঘরে থাকলে তো তাদের খাওয়া আসছে না।

গতকাল শুক্রবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ফখরুল বলেন, কিভাবে আহজারি করছে গার্মেন্টসের শ্রমিকরা, গৃহকর্মীরা, এরা অত্যন্ত দুঃস্থ হয়ে গেছে এখন কাজ নেই। যে বস্তিতে তারা থাকে সেখানে ঘর ভাড়া দেয়ার উপায় নেই। সেখান থেকে তাদেরকে উচ্ছেদও করা হচ্ছে। গ্রামের দিনমজুর, ক্ষেতমজুর থেকে শুরু করে রিকশা-ঠেলা গাড়ি চালায় তাদেরকে নিয়ে ভাবতে হবে।
মিজা ফখরুল বলেন, করোনা দুর্যোগের নানামুখী প্রভাব দীর্ঘমেয়াদী হবে বলে মনে হয়। এমতাবস্থায় পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে সুসমন্বিত ও সুবিবেচিত কর্মপরিকল্পনা গ্রহণ, ত্রাণ বিতরণ, বিভিন্ন সেক্টারে প্রণোদনা ও ঋণ প্যাকেজ বন্টন ইত্যাদি বিষয়ে সরকারকে পরামর্শ দেওয়ার জন্যে একটি জাতীয় টাস্ক ফোর্স গঠনের প্রস্তাব আমরা করছি। এখনই খাদ্য ও ত্রাণ বন্টনে এবং করোনার পরবর্তী পুনর্বাসনে স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে এই প্রক্রিয়াটিকে একটি প্রাতিষ্ঠানিক রূপ দেয়া অত্যাবশ্যক হয়ে পড়েছে।
কারোনা মোকাবেলায় রোগীদের স্বাস্থ্য সেবা দেয়াটা দেয়া সবচেয়ে আগে। এছাড়া দিনমজুরদের কাছে খাদ্য পৌঁছানো, তাদের জন্য ত্রাণের ব্যবস্থা করা এবং তাদেরকে বাঁচিয়ে রাখা সবচেয়ে গুরুত্ব পাওয়া উচিত। এটার জন্য উপযুক্ত হচ্ছে সামরিক বাহিনী।
বিএনপির এই নেতা বলেন, গত ২৪ মার্চ থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সারাদেশে দুঃস্থ, দুর্দশাগ্রস্ত মানুষের পাশে গিয়ে দাঁড়াচ্ছে, খাদ্যসামগ্রী বিতরণ করছে। সারাদেশে কমপক্ষে ৫ লাখ পরিবারের কাছে আমাদের সাহায্য ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। এটা অব্যাহত রয়েছে এবং অব্যাহত থাকবে। দুর্ভাগ্য আমাদের তথ্যমন্ত্রী সেগুলো দেখতে পান না।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত ৯৫ হাজার ৬১৯ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজটি কলেবরে বড় হলেও এটি একটি শুভঙ্করের ফাঁকি, লোক দেখানো আইওয়াস মাত্র। প্যাকেজটি পর্যালোচনা করলে দেখা যায় যে, প্রণোদনা বলা হলেও মূলত অধিকাংশই ব্যাংক নির্ভর ঋণ-প্যাকেজ যা বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী মহলকে দেয়া হবে ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে। এতে সরকারের প্রণোদনা নিতান্তই অপ্রতুল।
এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে করোনায় মৃত্যুবরণকারী ডা. মঈন উদ্দীনের প্রতি শ্রদ্ধা নিবেন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন রিয়াজ উদ্দিন নসু, শায়রুল কবির খান, ও শামসুদ্দিন দিদার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ