Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইমরান খান মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০

গালফ নিউজ | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

জর্দানের রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ২০২০ সালের মুসলিম ম্যান অব দ্য ইয়ার ঘোষণা করেছে। সেন্টারের জারি করা বিশ্বের সর্বাধিক প্রত্যয় সৃষ্টিকারী মুসলমানদের তালিকার শিরোপা জিতেছেন ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে ১ কোটি ৫ লাখ ফলোয়ার পেয়ে বিশ্বের শীর্ষ ষষ্ঠ জনপ্রিয় নেতা হয়েছেন।
দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) জর্দানে রয়্যাল আল আল-বাইত ইনস্টিটিউট ফর ইসলামিক থট-এর একটি স্বায়ত্তশাসিত গবেষণা সংস্থা। ইমরানের নাম আরআইএসএসসি প্রকাশিত বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলমানের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।
উভয় খেতাব অর্জনকারীদের বাছাইকারী কায়রোয় আমেরিকান বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার ইমেরিটাস অধ্যাপক এস আবদুল্লাহ শ্লাইফার বলেন, ‘দ্য মুসলিম ৫০০’ যদি ১৯৯২ সালে প্রিন্ট হত এবং আমি তখন প্রধান সম্পাদক থাকতাম তাহলে ১৯৯৯ সালে ক্রিকেট বিশ্বকাপ জয়ের সময় ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ইমরান খানকে বছরের সেরা পুরুষ হিসাবে মনোনীত করতাম।
তবে ইমরানের কৃতিত্বের বিষয়টির বিশেষত্ব হল ২০১৮ সালের আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর তিনি পুরোপুরি পরিষ্কার করে দিয়েছিলেন যে, তার শীর্ষ অগ্রাধিকারগুলোর একটি হ’ল ভারতের সাথে স্থায়ী শান্তির জন্য কাজ করা।
প্রফেসর এস আবদুল্লাহ শ্লিফার উল্লেখ করেছেন, ‘ইমরান সম্পর্ককে স্বাভাবিক করতে চেয়েছিলেন বাণিজ্য এবং ‘সর্বাধিক বাধা’ কাশ্মীর বিরোধকে মীমাংসার মাধ্যমে। প্রধানমন্ত্রীর নিজস্ব ভাষায় ‘আমাদের মধ্যে বিদ্যমান সম্পর্ককে স্বাভাবিকীকরণ’-এর মাধ্যমে।
চলতি বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তার চিত্তাকর্ষক ভাষণের পর তার সমর্থকদের মাঝে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের জনপ্রিয়তা বহুগুণে বেড়েছে। আমেরিকা সফরকালে বিভিন্ন অনুষ্ঠানে তার কঠোর বক্তৃতার কারণে সম্ভবত ইমরান খান গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেয়া অন্যতম সর্বাধিক সন্ধানী বিশ্বনেতা হয়েছিলেন।
অধ্যাপক শ্লেইফার বলেন, ক্রিকেটে ইমরানের ভ‚মিকা তাকেই উপাধিতে ভ‚ষিত করার একমাত্র মানদÐ ছিল না। তিনি বলেন, ক্যান্সার রোগীদের যতœ ও গবেষণা উভয়ের জন্য নিবেদিত একটি হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য সফল তহবিল সংগ্রহ অভিযান চালানোয় ইমরানের প্রতিও তিনি মুগ্ধ হয়েছিলেন। তিনি বলেন, প্রতিবেশী ভারতের সাথেও শান্তির জন্য ইমরানের ইচ্ছা ছিল যা তাকে এই খেতাব অর্জনে সহায়তা করেছিল।
আরআইএসএসসি ২০২০ সালের মুসলিম মহিলা হিসাবে রাশিদা তালিব নামে একজন আমেরিকান কংগ্রেস ওম্যানের নাম ঘোষণা করেছে। রাশিদা তালিব (ডেমোক্র্যাট, মিশিগান) এই বছরের ‘মুসলিম ৫০০’ বর্ষসেরা নারী নির্বাচিত হয়েছেন। তিনি প্রথম ফিলিস্তিনি-আমেরিকান মহিলা এবং ইলহান ওমর (ডেমোক্র্যাট, মিনেসোটা)-এর সাথে আমেরিকান কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত যৌথ প্রথম মুসলিম মহিলা।

 

 

 



 

Show all comments
  • Humayoun Kabir ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    He has the ability tobe a great Muslim leader same as Erdogan
    Total Reply(0) Reply
  • Kazi Tarikul ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    Congratulations!
    Total Reply(0) Reply
  • Md MostafizurRahman Banijjo ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    দোয়া ও শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪১ এএম says : 0
    অনেক দোয়া রইলো
    Total Reply(0) Reply
  • Muhammad Sohrab Hossain ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪২ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Hira Akluch ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪২ এএম says : 0
    I am a bangladedhi. I salute you, we are proud of two leaders-Erdogan & imran khan.it is you who will guide the muslims in the coming days
    Total Reply(0) Reply
  • বাবুল কান্তি দে ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    আজ বিশ্ব অবাক হয়ে গেল, যখন তুমি ভাষন দিয়েছ জাতিসংঘে। জানিয়েছ বিশ্বকে ইসলাম কি? মুসলিম কি? আরো অনেক দেশ ছিল কিন্তু কেউ সাহস করতে পারেনি, তোমার দুই বন্ধু ছাড়া। সৌদি ইসলামের কেন্দ্রবিন্দু কিন্তু হাল ছেড়েছে তারা। হাল ছাড়নি তুমি।তাই সাধুবাদ জানাই তোমায়।।। হে ইমরান বেচে থাক হাজার বছর সহস্র মুসলিমের অন্তরে। তুমি সত্যিকারের রিয়েল হিরো।
    Total Reply(0) Reply
  • Jakir Hossain ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    এমরান খান এখন সুদু পাকিস্তানের না সারা মুসলমানদের এইতো কিছু দিন আগে পাকিস্তান বসবাস করে কয়েক লক্ষ্য বাংলাদেশি তাদেরকে নাগরিক তো দিয়ে ছে সে কতো বড়ো ভালো কাজ করেছে
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ১৮ এপ্রিল, ২০২০, ১:০৩ পিএম says : 0
    Much anticipated leader for Pakistan to lead the country towards peace and prosperity.
    Total Reply(0) Reply
  • Rashid ১৮ এপ্রিল, ২০২০, ৭:০৬ পিএম says : 0
    we proud you prime minister imran khan
    Total Reply(0) Reply
  • Md. Shamsul Hoq ১৯ এপ্রিল, ২০২০, ২:১৪ পিএম says : 0
    Long live Mr. Imran Khan.
    Total Reply(0) Reply
  • MD MASUM PARVEZ JEBU ২১ এপ্রিল, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন দ্বীন ইসলামের প্রচার মজবুত থাকার তাওফিক দান করুন Allah give you good reward.
    Total Reply(0) Reply
  • MD MASUM PARVEZ JEBU ২১ এপ্রিল, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন দ্বীন ইসলামের প্রচার মজবুত থাকার তাওফিক দান করুন Allah give you good reward.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ