Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার লকডাউনে ভারতে স্বর্ণের বাজারে মন্দা

রয়টার্স | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১২:১৭ এএম

করোনা মহামারী মোকাবিলায় ভারতজুড়ে লকডাউনের কারণে দেশটির স্বর্ণের বাজারেও মন্দা দেখা দিয়েছে। চলতি বছরে ভারতে স্বর্ণের বিক্রি গত বছরের তুলনায় অর্থেকে নেমে আসতে পারে বলে জানিয়েছেন স্বর্ণ বিশেষজ্ঞরা। দেশটিতে স্বর্ণের চাহিদা বিগত ৩ দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছাতে শুরু করেছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্বর্ণ ক্রেতাদের চাহিদা কমে যাওয়ায় ধাতুটির বৈশ্বিক মূল্য বৃদ্ধির হিড়িকেও ভাটা পড়েছে। এ মাসের শুরুর দিকেও স্বর্ণের মূল্য বিগত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল। কিন্তু ভারতের ঐতিহ্যবাহী মূল উৎসবগুলিতে এবং বিবাহের মওসুমে দেশব্যাপী লকডাউনের কারণে জনসমাগম নিষিদ্ধ ও স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় এবং জুয়েলারি দোকানগুলো বন্ধ থাকায় স্বর্ণের বাজারে মন্দা শুরু হয়।

অল ইন্ডিয়া ডমেস্টিক জেম ও জুয়েলারি কাউন্সিলের চেয়ারম্যান এন অনন্ত পদ্মানাবন রয়টার্সকে বলেছেন, ‘আমরা কখনো এভাবে চাহিদা লোপ পেতে দেখিনি। লকডাউনে বিক্রি শূন্য।’ তিনি বলেন, ২০২০ সালে ভারতে স্বর্ণের ব্যবহার ৩৫০ টন থেকে ৪০০ টন পর্যন্ত কমে যেতে পারে, যা ১৯৯১ সালের পরে সর্বনিম্ন এবং ২০১৯ সালে ছিল ৬৯৪.৪ টনেরও কম। ভারতের ধীরগতির অর্থনীতি, চাকরিচ্যুতি ও বেতন কাটার মধ্যে চলাকালীন লকডাউন তুলে নেয়ার পরও চাহিদা দেশটির গহনা শিল্পে এর নেতিবাচক প্রভাব থেকে যেতে পারে।

ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সুরেন্দ্র মেহতা জানান, ‘গ্রাহকরা বাড়তি আয় দিয়ে স্বর্ণ কেনাকাটা করেন, যা এই অসংগঠিত খাতে যুক্ত কয়েক মিলিয়ন লোকের জন্য হ্রাস পেতে পারে।’ তিনি বলেন, ‘লকডাউনের পর লোকে প্রথমে প্রয়োজনীয় জিনিস কেনার চেষ্টা করবে এবং শেষে তারা স্বর্ণের মতো বিলাসবহুল পণ্য সম্পর্কে চিন্তা করবে।’

পশ্চিম মহারাষ্ট্রের জুয়েলার মঙ্গেশ দেবী বলেন, ‘স্বর্ণের দাম ২০১৯ সালে বিশ^ব্যাপী ২৫ শতাংশ বাড়ার পর ভারতের স্থানীয় স্বর্ণের দাম চলতি বছরে এ পর্যন্ত আরও ২০ শতাংশ বেড়ে লাখ লাখ গ্রামীণ ভারতীয়দের জন্য স্বর্ণকে দামি করে তুলেছে।’

এদিকে, স্বর্ণ কেনার চাহিদা কমে যাওয়ায় ভারতের বাণিজ্য ঘাটতি সঙ্কুচিত হতে পারে এবং রুপির সরবরাহ ও দামে ভারসাম্য আসতে পারে বলে আশা করছেন অনেকে। তবে, করোনা মহামারীর কারণে এ বছর ভারতে বিগত ৪ দশকে মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধির শঙ্কা রয়েছে বলে বিশ্বব্যাংক জানিয়েছে।

 

 

 



 

Show all comments
  • Biswanath Khamrai ১৮ এপ্রিল, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    শ্রমিক, দিনমজুর ও দরিদ্র মানুষের কথা ভেবে পশ্চিমবঙ্গে অবিলম্বে লকডাউন তুলে দেওয়া হোক ।
    Total Reply(0) Reply
  • Tanusree Dey ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 0
    It's not a new thing economic slowdown was in the card before Pandemic also and now it's a gigantic challenges before the Govt to think about revive of economic growth after consultation of renounced economist above party line .As like as Doctors are fighting together against Pandemic so renounced economist irrespective of party line come together and suggest way out from the other virus lies and responsible for economic disaster that may approach after Pandemic and will responsible for starvation death.
    Total Reply(0) Reply
  • Choudhury MD Zakariya ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 0
    করোনা কে হাতিয়ার করা হচ্ছে,বারোটা তো সাহেব আগেই বাজিয়ে দিয়েছে
    Total Reply(0) Reply
  • Apran Sarkar ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 0
    ভারতের সাথে সাথে সারা বিশ্বে অথ'নীতি মন্দা চলছে,ভারত বিশ্বের বাইরে নয়....
    Total Reply(0) Reply
  • Abhi Dhali ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 0
    দেশের অবস্থা খুবই খারাপ হতে চলেছে.. আমরা জারা কর্ম করে খায় তারা 40কোটি মানুষ কাজের অভাবে হতাশায়, আত্মহত্যা করবে, আরো কিছু মানুষ না খেতে পেয়ে মারা যাবে.. বাকি রাজনীতি করার নেতা চাকরিজীবী বড়ো বড়ো বিজনেসম্যান তাঁদের এই ভারতবর্ষ টা থেকে যাবে.সেই দিনটা দেখতে পাবো কিনা বলতে পারছি না .
    Total Reply(0) Reply
  • Masud Ali ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫২ এএম says : 0
    শুধু করোনার জেরে লকডাউনের ধাক্কায় না সেই নোট বাতিল থেকে শুরু করে ব্যাঙ্ক লুটপাট করে বিদেশে পালনো থেকে নজিরবিহীন সঙ্কটের মুখে ভারতীয় অর্থনীতি, রিজার্ভ ব্যাঙ্ক
    Total Reply(0) Reply
  • Abul Asad Mallick ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫২ এএম says : 0
    অর্থনীতি খারাপ পরিস্থিতিতে ছিল সত্য।কিন্তু সেখান থেকে ওভারকাম করা যেত। কিন্তু করোনা সেটাও শেষ করে দিল। কিন্তু ভারতীয় হয়ে একটা আশার আলো দেখতে পাচ্ছি। করোনা শুধু আমাদের নয় অন্য দেশের অর্থনীতিও শেষ করে দিচ্ছে। ফলে আমরা অতটাও পিছিয়ে যাবনা।
    Total Reply(0) Reply
  • Ajit Karmakar ১৮ এপ্রিল, ২০২০, ১২:৫২ এএম says : 0
    ভারতীয় অর্থনীতি করণার আগেই গভীর সংকটে নিমজ্জিত ছিল।করোনা এই সংকটকে আরো ঘনীভূত করলো মাত্র।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ