Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার মধ্যে জাপান-ইতালিতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৪:২২ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। এ ঘটনায় এখনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, স্থানীয় সময় দুপুর ২টা ২৫ মিনিটে জাপানের চিচি-শিমা দ্বীপের ২০৫ কিলোমিটার পশ্চিমে আঘাত হানে এ ভূকম্পন। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৪৫৮ কিলোমিটার গভীরে। জাপানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছড়িয়েছে। মারা গেছে দুশ’র বেশি।
এদিকে করোনার মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালিতেও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৫। বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১১টা ৪২ মিনিটে এমিলিয়া-রোমাগনা অঞ্চলের কোলি এলাকায় আঘাত হানে এ ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল মাটির ছয় মাইল গভীরে।
ইতালিতে মহামারির কেন্দ্রস্থল লোম্বার্ডি শহরের কাছেই ভূমিকম্প আক্রান্ত এ অঞ্চলটির অবস্থান। এমিলিয়া-রোমাগনাতে এ পর্যন্ত ২১ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ২ হাজার ৭৮৮ জন। আর লোম্বার্ডিতে ৬২ হাজার ১৫৩ জন আক্রান্ত এবং মারা গেছেন ১১ হাজার ৩৭৭ জন। মহামারির কারণে গত ৮ মার্চ থেকেই লকডাউন চলছে সেখানে।
করোনা সংক্রমণের কারণে ইতালির উত্তরাঞ্চলের হাসপাতালগুলোতে রোগী ধারণক্ষমতা পূর্ণ হয়ে গেছে। রোগীদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। এমন পরিস্থিতির মধ্যেই ভূমিকম্পের আঘাত নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ