Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনাময় পরিস্থিতিতে বিজ্ঞাপন ফি মওকুফ করতে যাচ্ছে গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৫:০১ পিএম

শুক্রবার এক বিবৃতির মাধ্যমেবিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল জানায়, অনলাইন পত্রিকা কিংবা অনলাইন নিউজ পোর্টালের ওপর ধার্য করা বিজ্ঞাপন ফি আগামী পাঁচ মাসের জন্য মওকুফ করতে যাচ্ছে তারা।- রয়টার্স
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, করোনার মধ্যে টিকে থাকার জন্য বিভিন্ন দৈনিক পত্র-পত্রিকা সংগ্রাম চালিয়ে যাচ্ছে। অন্যদিকে, চলমান পরিস্থিতিতে অর্থনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হওয়ায় বিভিন্ন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো তাদের বাজেট কমিয়ে এনেছে। ফলে হুমকির মধ্যে পড়ে যাচ্ছে এসব সংবাদমাধ্যম প্রতিষ্ঠানগুলো।
এ বিষয়ে মিডিয়া ইন্ডাস্ট্রি ট্রেড এসোসিয়েশন ডিজিটাল কন্টেন্ট নেক্সেট’র প্রধান নির্বাহী জেসন কিন্ট বলেন, এ মহুর্তে নিউজ পোর্টালগুলোকে সহায়তার জন্য নেয়া পদক্ষেপ অত্যন্ত যুক্তিযুক্ত ও সময়োপযোগী সিদ্ধান্ত। তবে এক্ষেত্রে বিশ্বজুড়ে গুগলের আধিপত্য নিয়ে সুপ্রিতিষ্ঠিত উদ্বেগের পরিবর্তন ঘটেছে বলে চিন্তা করলেও ভুল হবে।
এ বিষয়ে গুগলের বিজ্ঞাপন ম্যানেজার বলেন, নিউজ পোর্টালগুলোর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্ভিংটুলের ক্ষেত্রে এ মওকুফ বিবেচনা করা হচ্ছে। তবে ছোটখাটো কার্যক্রমের জন্য কোন ফি নিচ্ছে না গুগল। গুগল জানায়, বিভিন্ন সংবাদমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে আর্থিক সহায়তা দিতে কাজ করে যাচ্ছে গুগল। করোনা মহামারি থেকে আর্থিক চাপ কমাতে এ বছরের মার্চে মিডিয়া সংস্থাগুলোকে ১০০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার কথা বলে আসছিলো গুগল কতৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ