Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রে লকডাউন তুলতে ট্রাম্পের নতুন নির্দেশিকা, সংশয়ে গভর্নররা

ইউএসএ টুডে | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৬:০৩ পিএম

করোনাভাইরাস মোকাবেলায় জারিকৃত বিধিনিষেধ শিথিল করতে শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন জাতীয় নির্দেশিকা প্রকাশ করেছেন। তবে এ বিষয়ে রাজ্যের গভর্নররা সতর্ক করেছেন যে, করোনার টেস্ট কিটের অভাব এবং অন্যান্য প্রতিবন্ধকতা অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার পথে বাধা সৃষ্টি করতে পারে।

টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবোট শুক্রবার শুক্রবার তার রাজ্য খূলে দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি সোমবার থেকে রাজ্যের পার্কগুলো পুনরায় চালু করতে চান। বুধবার থেকে চলাফেরার সীমাবদ্ধতা শিথিল করতে এবং ২৪ এপ্রিল থেকে পিকআপ, ডেলিভারি এবং মেইল অর্ডারের জন্য খুচরা ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে দেয়া কথা ঘোষণা করেছেন।

তবে নিউইয়র্ক গভর্নর অ্যান্ড্রু কুওমো, যার রাজ্যে ২ লাথ আক্রান্ত ও ১২ হাজার মৃত্যু নিয়ে এই মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে, তিনি বলেছেন, ‘দ্রুততম সমাধান একমাত্র ভ্যাকসিন বা আরও ভাল অ্যান্টি-ভাইরাল চিকিৎসার মাধ্যমেই সম্ভব, যা হতে কয়েক মাস বা এক বছরেরও বেশি সময় লাগতে পারে। তার আগেই অর্থনীতি পুনরায় চালু করা হলে প্রাদুর্ভাব আবার নতুন করে ছড়িয়ে যেতে পারে।

স্কুল, রেস্তোঁরা ও থিয়েটারের মতো তিন ধাপে সামাজিক দূরত্ব এবং অর্থনীতির অংশগুলি পুনরায় খোলার ক্ষেত্রে সীমাবদ্ধতা শিথিল করতে ট্রাম্প বৃহস্পতিবার নির্দেশিকা জারি করেছিলেন। তবে মূল পদক্ষেপে ট্রাম্প বলেছিলেন যে, গভর্নররা বিধিনিষেধ প্রত্যাহারের গতি নির্ধারণ করবেন।

ন্যাশনাল গভর্নর্স অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ারম্যান মেরিল্যান্ডের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগান এই সুপারিশগুলো ‘বেশ ভাল’ বলে বর্ণনা করেছেন, তবে তিনি আরও বলেছেন যে, তার রাজ্যটি পুনরায় খোলার জন্য নিজস্ব পরিসংখ্যানের দিকে নজর রাখা হচ্ছে এবং বেশ কয়েক সপ্তাহ ধরে এটি করা হচ্ছে।

জর্জিয়ার রিপাবলিকান গভর্নর ব্রায়ান কেম্প, যিনি এপ্রিলের প্রথম অবধি ‘ঘরে থাকুন’ আদেশের প্রতিবাধ করেছিলেন, তিনিও বৃহস্পতিবার বলেন যে তিনি এই নির্দেশিকাটি ব্যবহার ‘আরও রুটিন অপারেশনে মাধ্যমে নিরাপদে ফিরে আসার’ জন্য একটি পরিকল্পনা তৈরি করবেন। তিনি বলেন, ‘আগামী দিনে, আমি জর্জিয়া কীভাবে এগিয়ে যাবে সেটির রূপরেখা করব।’ তিনি আরও বলেন, ‘অনেক জর্জিয়ার কাজ ফিরে পেতে প্রস্তুত এবং আমাদের অর্থনীতির মূলনীতি শক্তিশালী রয়েছে। আমি বিশ্বাস করি যে আমরা এই জনস্বাস্থ্য জরুরি অবস্থা থেকে সফলতার সাথে প্রত্যাবর্তন করব।’

হাওয়াইয়ের ডেমোক্র্যাটিক গভর্নর ডেভিড ইগ বলেন যে, পর্যায়ক্রমিক উদ্বোধনের জন্য তার রাজ্য হোয়াইট হাউস কর্তৃক প্রতিষ্ঠিত মানদণ্ডগুলি পূরণ করে না কারণ, তার আগে দুই সপ্তাহের জন্য করোনা সংক্রমণের সংখ্যা নিম্নমুখী হওয়া প্রয়োজন। হাওয়াই পাবলিক রেডিওকে তিনি বলেন, ‘আমরা অগ্রগতি করছি, তবে আমরা এখনও খুলে দেয়ার অবস্থানে নেই।’

নিউ জার্সির ডেমোক্র্যাটিক গভর্নস ফিল মারফি, ভাইরাস নিয়ন্ত্রণের জন্য যিনি ট্রাম্পের দ্বারা বার বার প্রশংসিত হয়েছেন, লক ডাউন তোলার ব্যপারে তিনি সংশয় প্রকাশ করে বলেন যে, তার রাজ্যে ৮০ হাজার আক্রান্ত রয়েছে এবং ভাইরাসটি সনাক্ত করার জন্য প্রয়োজনীয় টেস্ট কিটেরও অভাব রয়েছে। মারফি বলেন, ‘আমরা প্রস্তুত নই, সরকার মূলত বলছেন যে, গভর্নররা লকডাউন তোলার ব্যাপারে অনেক কিছুই নির্ধারণ করবেন। আমরা এর সাথে একমত।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ