Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনায় ভেঙে পড়ছে জাপানের পুরো স্বাস্থ্যখাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৬:১৫ পিএম

জাপানের পুরো স্বাস্থ্যখাত ভেঙে পড়ছে বলে সতর্ক করলেন সেদেশের স্বাস্থ্যকর্মীরা।নতুন করে করোনাভাইরাসের সংক্রমণের কারণেই এই সঙ্কট তৈরি হয়েছে। জরুরি বিভাগগুলো সেবা দানের অনুপযোগী হয়ে পড়েছে বলে স্বাস্থ্যখাত সংশ্লিষ্টরা জানিয়েছেন। -বিবিসি, এএফপি, রয়টার্স

সম্প্রতি করোনাভাইরাসের এক রোগীকে নিয়ে একটি অ্যাম্বুলেন্স ৮০টি হাসপাতাল ঘুরে। এরপর তাকে চিকিৎসা দেয়া সম্ভব হয়। প্রাথমিক ভাবে জাপান এই রোগকে নিয়ন্ত্রণ করতে পেরেছিলো। কিন্তু সম্প্রতি রোগীর সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। চিকিৎসক এবং সার্জেনদের একটি দল করোনা চিকিৎসকদের সহায়তা শুরু করেছে। কিন্তু তাতে খুব বেশি কাজ হচ্ছে না।
এই দলের প্রধান কোনশিন তামুরা রয়টার্সকে বলেন. আমরা রোগী বৃদ্ধি ঠেকাতে কাজ করছি। অতিরিক্ত সহায়তা পেলে সবারই উপকার হয়। নইলে হাসপাতালগুলো একেবারেই ভেঙে পড়বে।
জাপানের স্বাস্থ্যসেবার মান নিয়ে ইতোমধ্যেই সমালোচনা শুরু হয়েছে। প্রথমবিশ্বের দেশগুলোর মধ্যে জাপানের স্বাস্থ্যসেবা খাতের মান এমনিতেই নাজুক। করোনাভাইরাসের কারণে সাধারণ ডাক্তাররাও অন্য রোগের রোগীদের দেখছেন না। বরং তাদের ফিরিয়ে দিচ্ছেন।
দেশটির চিকিৎসকদের অভিযোগ, তাদের সরকার থেকে যথেষ্ঠ চিকিৎসা সরঞ্জাম দেয়া হয়নি। অনেক রোগী করোনা আক্রান্ত হয়ে অন্য রোগের চিকিৎসা নিতে আসছেন। ফলে চিকিৎসকরাও আক্রান্ত হচ্ছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ