Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনেই হচ্ছে বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৬:৪৬ পিএম | আপডেট : ৬:৪৭ পিএম, ১৮ এপ্রিল, ২০২০

প্রাণঘাতি করোনাভাইরাসের উৎপত্তি যেখানে সেই চীনেই নির্মাণ হচ্ছে বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়াম। ১ লাখ দর্শকধারণ ক্ষমতার এই স্টেডিয়ামটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৭০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা!

প্রাণঘাতি করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম আঘাত হানে। উহান চীনের সবচেয়ে জনবহুল একটি শহর। সর্বশেষ সরকারি হিসেবে অনুযায়ী এখন পর্যন্ত চীনে ৮২ হাজার ৭১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৪৬৩২ জন। যাদের মধ্যে উহানেই মৃতের সংখ্যা ৩ হাজার ৮৬৯ জন। এ শহর থেকেই বিশ্বের ২২০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। শনিবার এই প্রতিবেদন লেখার সময় সারা বিশ্বে ২২ লাখ ৬৩ হাজার ৫২ জন মানুষ আক্রান্ত হয়েছেন মরণঘাতি এই ভাইরাসে। মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৮২৭ জন।

এই দুর্যোগের মধ্যেও বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম নির্মান নিয়ে তোরজোড় শুরু করেছে চীনে। পদ্মফুল আকৃতির দৃষ্টিনন্দন স্টেডিয়ামটি নির্মাণ করছে গুয়াংজুর ফুটবল ক্লাব গুয়াংজু এভারগ্রান্দে। জানা গেছে স্টেডিয়ামে দর্শকদের জন্য আসনসংখ্যা থাকবে ১ লাখ। বার্সেলোনার ক্যাম্প ন্যু’র চেয়েও বড় এই স্টেডিয়ামের নির্মাণকাজ ২০২২ সালে শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। গুয়াংজু এভারগ্রান্দে ক্লাবের মালিকানা প্রতিষ্ঠান রিয়াল এস্টেট কোম্পানি এভারগ্রান্দের প্রেসিডেন্ট জিয়া হাইজুন ১৬ এপ্রিল স্টেডিয়ামটির নির্মাণকাজ উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এসব তথ্য জানান। তার মতে চীনের ফুটবলকে পরবর্তী ধাপে নিয়ে যেতে এই স্টেডিয়ামটি সহায়তা করবে।

জিয়া হাইজুন বলেন,‘এভারগ্রান্দে স্টেডিয়ামে হবে বৈশ্বিক এক নিদর্শন। এটা হবে সিডনি অপেরা হাউস, দুবাইয়ের বুর্জ খলিফার সঙ্গে তুলনীয়। আর বিশ্বে চাইনিজ ফুটবলের গুরুত্বপূর্ণ নিদর্শন।’

এই স্টেডিয়ামের জন্য যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে আটটি নকশা জমা পড়ে। সেখান থেকে চূড়ান্ত নকশাটি বাছাই করেন সাংহাইভিত্তিক আমেরিকান ডিজাইনার হাসান সাঈদ। জিয়া হাইজুন আরো বলেন, ‘আমরা আশা করছি, এ স্টেডিয়ামেই ২০২৩ সালের এশিয়ান কাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ