Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ লাখ করোনার টিকা আগামী সপ্তাহে প্রয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১২:১৬ এএম

মহামারি করোনাভাইরাসে দিশেহারা গোটা বিশ্ব। গৃহবন্দি হয়ে আছে বিশ্বের অধিকাংশ মানুষ। তাদের মনে একটাই প্রশ্ন, কবে আসবে করোনাভাইরাসের টিকা? যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সেপ্টেম্বরে করোনাভাইরাসের টিকা বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছেন। তার আগে আগামী সপ্তাহেই যুক্তরাজ্যে মানবদেহে এই টিকা প্রয়োগ করা হবে। পরীক্ষাম‚লকভাবে যাদের দেহে এই টিকা প্রয়োগ করা হবে তারাও প্রস্তুত আছেন। পরীক্ষার আগেই অবশ্য ঝুঁকি নিয়ে এই টিকার তিন লিটারের ডোজ তৈরি করে রাখা হচ্ছে। যদি ফল ভালো আসে তাহলে প্রাথমিকভাবে সেগুলো বাজারে ছাড়া হবে। আর সফলতা না আসলে পুরোটাই জলে যাবে। যদিও এই ধরনের টিকার ব্যাপারে বিজ্ঞানীরা আগেই নিশ্চিত করে কিছু বলতে পারেন না। কিন্তু করোনাভাইরাসের এই টিকাটি সফল হওয়ার ব্যাপারে বিজ্ঞানীরা ৮০ শতাংশ আশাবাদী। সে কারণে সেপ্টেম্বর পর্যন্ত তারা ১০ লাখ ডোজ উৎপাদন করবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আদ্রিয়ান হিল এ বিষয়ে বলেন, ‘করোনাভাইরাসের টিকার জন্য বিশ্ব আসলে আর অপেক্ষা করতে পারছে না। কবে তারা শুনতে পাবে যে করোনাভাইরাসের টিকা সফলভাবে প্রয়োগ করা হয়েছে। সেটা মানবদেহে কাজ করেছে। আগামী সপ্তাহেই আমরা মানবদেহে করোনার টিকা প্রয়োগ করবো। অবশ্য তার আগেই আমরা উৎপাদন শুরু করেছি। প্রথমে আমরা ৩ লিটারের ডোজ তৈরি করব। এরপর ৫০ লিটার, ১০০ লিটার, ২০০ লিটার এমনকী ২০০০ লিটার উৎপাদন করা হবে।’ ‘প্রাথমিকভাবে যেটা উৎপাদন করছি সেটা অবশ্য আমরা ঝুঁকি নিয়েই করছি। কারণ, যদি টিকা মানবদেহে এই ভাইরাসের বিরুদ্ধে কাজ না করে তাহলে কেউ কিন্তু এগুলো কিনবে না। তবে আমরা সফলতার ব্যাপারে ৮০ শতাংশ আশাবাদী। টিকা যদি কাজ করে তাহলে আমাদের লক্ষ্য হবে আগামী সেপ্টেম্বরের মধ্যে মিলিয়ন (১০ লাখ) ডোজ তৈরি করে বাজারজাত করা। তখন অবশ্য এর চাহিদা অনেক বাড়বে। বিশ্বের শত মিলিয়ন ডোজ প্রয়োজন হবে। হয়তো চলতি বছরের শেষ দিকে সেটাও সম্ভব হবে লকডাউন থেকে বিশ্বকে মুক্তি দিতে।’ যোগ করেন তিনি। করোনাভাইরাসের এই টিকা তৈরির জন্য যুক্তরাজ্যের সরকার অক্সফোর্ডের বিজ্ঞানীদের ২.২ মিলিয়ন পাউন্ড (২৩৩ কোটি ৫৯ লাখ টাকা) দিয়েছে। যেটার মাধ্যমে তারা টিকা তৈরি, মানবদেহে প্রয়োগ, টিকার উন্নয়ন ও উৎপাদন করছে। সায়েন্স ফোকাস, স্কাই নিউজ।



 

Show all comments
  • আনোয়ার মন্ডল ১৯ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ..... এই রকম নিউজ দেখে মাঝে মধ্যে মনের দূর্বলতা একটু হলেও দূর হয়। আল্লাহ তাআলা যেন সফলতা দান করে সে জন্য দোয়া করি!!
    Total Reply(0) Reply
  • Ripon Singha ১৯ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    সত্য না মিথ্যা জানিনা । কারন বাংলাদেশের অনেক সংবাদ বিজ্ঞপ্তিতে মিথ্যা হয় । আর এই জন্য বিশেষভাবে অনুরোধ করছি সত্য কথা বলবেন।
    Total Reply(0) Reply
  • Palash Rahman ১৯ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    আমার দৃঢ় বিশ্বাস, পবিত্র রমজান মাসেই COVID -19 এর vaccine আবিষ্কার হবে এবং মহান আল্লাহ পাক এর নির্দেশ এ মানব জাতি এ মহামারী থেকে মুক্তি পাবে / তবে মহান আল্লাহ পাক এর নির্দেশ ছাড়া পৃথিবীতে কোনো কিছুই সংঘটিত হয় না তাই মহান আল্লাহ পাক এর নিকট আমরা মানবজাতি আবারও শেষবারের মতো মাফ চাইছি - পৃথিবীতে পাপ কাজ এর পরিমাণ মাত্রা ছাড়িয়ে গিয়েছিলো আর করোনা ভাইরাস রোগ হচ্ছে মহান আল্লাহ পাক এর নির্দেশ সকল মানবজাতির জন্য এক সতর্কবার্তা
    Total Reply(0) Reply
  • Abdul Awal Sacchu ১৯ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    আল্লাহ তাআলা যেন সফলতা দান করে সে জন্য দোয়া করছি আমিন।
    Total Reply(0) Reply
  • Sumon Islam ১৯ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    আল্লাহর উপর ভরসা রাখুন আল্লাহ যেন এই রমজানের চাদ উঠার সাথে সাথে করোনা ভাইরাস উঠিয়ে নেয়
    Total Reply(0) Reply
  • Mohsin Rabbani ১৯ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    আরে ভাই এত উৎসাহি হইয়া লাভ নাই যদিও বা কাজ হয় তাহলে সেপ্টেম্বর পর্যন্ত উৎপাদন হবে ১০ লক্ষ। সেই ১০ লক্ষের মধ্যে আপনি আছেন কি না সেটা চিন্তা করেন এবং ততদিন অবধি করোনার প্রকপ কেমন থাকে সেটারও দেখার বিষয়।
    Total Reply(0) Reply
  • Sohel Rana Sohel ১৯ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    কতবার টিকা আবিষ্কার করলো, বাংলাদেশী নিউজ গুলো আল্লাহ জানে।
    Total Reply(0) Reply
  • Khaled Saifullah ১৯ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    এখন যদি কথাটা সত্য ও হয় মানুষ তা বিশ্বাস করবে না।।কারন এই রকম নিউজ মাঝে মধ্যে দেখা যায়।। আল্লাহ তুমি আমাদের হেফাজত করো।।।
    Total Reply(0) Reply
  • Sheikh Niamot ১৯ এপ্রিল, ২০২০, ৭:২০ এএম says : 0
    আপনারা করোনায় কতজন আক্রান্ত ও মারা গেল বেশি বশি পোষ্ট করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ