Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনায় নারী নির্যাতন গর্ভধারণ বাড়ছে -প্রেস ব্রিফিংয়ে ড. দেবপ্রিয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

করোনার সংক্রমণ রোধে সাধারণ ছুটির পাশাপাশি বিভিন্ন স্থানে লকডাউন ঘোষণা করেছে সরকার। ফলে সারাক্ষণ ঘরে বন্ধি থাকায় সংসারে নারী নির্যাতন ও গর্ভধারণ বেড়েছে বলে দাবি করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহŸায়ক ও সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।
গতকাল প্ল্যাটফর্ম ফেসবুক পেইজে ‘কোভিড-১৯ মোকাবেলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বাড়াতে সরকারের প্রতি সুপারিশ’ শীর্ষক এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন। এই পরিস্থিতিতে জনসমাগম এড়ানোর জন্য প্ল্যাটফর্ম এবারের মিডিয়া ব্রিফিংটি শুধুমাত্র লাইভ স্ট্রিমিং করার উদ্যোগ গ্রহণের জন্য করা হয়।
ড. দেবপ্রিয় বলেন, চলমান মহামারীতে আমরা বিভিন্ন জেলা থেকে খবর পাচ্ছি নারী নির্যাতন বেড়েছে। এটা রোধ করতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে হবে। মহামারীর ফলে স্কুল থেকে অনেকে ঝরে পড়বে। আমরা দেখছি গর্ভধারণ বাড়ছে এক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, মহামারীর ফলে দারিদ্র্য জনগোষ্ঠী সব থেকে বিপাকে। এদের মধ্যে খাদ্য ঘাটতি দেখা দিচ্ছে। ফলে পুষ্টিহীনতা বাড়ছে। সামনে আরো বাড়তে পারে সরকারকে উদ্যোগ নিতে হবে।
লকডাউনে যুবসমাজের প্রসঙ্গে সিপিডি বিশেষ ফেলো বলেন, লকডাউনের ফলে যুব সমাজ দুইটি সমস্যায় পড়তে পারে। এর একটি মাদকসেবা অপরটি জঙ্গিমতবাদে বিশ্বাস। তাই প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখতে হবে। দারিদ্র্য জনগোষ্ঠী প্রসঙ্গে তিনি বলেন, সরকারের উচিত এসডিজি বাস্তবায়ন ট্রাস্ট ফান্ড গঠন করা। এই ট্রাস্ট ফান্ডের মাধ্যমে পিছিয়ে পড়া মানুষকে সহায়তা করা।
ত্রাণ বিতরণ প্রসঙ্গে দেবপ্রিয় বলেন, ত্রাণ বিতরণে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। প্রয়োজনে সংশ্লিষ্টদের জবাবদিহিতা করতে হবে। ঠিকঠাক মতো ত্রাণ পৌঁছে গেল কি না সামাজিক জবাবদিহিতা দরকার। এই মহামারী জাতীয়ভাবে মোকাবেলা করতে হবে। এজন্য দরকার জাতীয় ঐক্য। এই সময় পিছিয়ে পড়া মানুষের কথা ভুলে গেলে চলবে না। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ প্রায় ১১৫টি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং বেসরকারি খাতের সংস্থাদের নিয়ে দেশের এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। এখন করোনার কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারী মোকাবেলায় এই প্ল্যাটফর্মের সদস্যরা দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

 



 

Show all comments
  • Mustofa Kamal ১৯ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    এইটা র জন্য কোন গবেষনার দরকার নেই
    Total Reply(0) Reply
  • Sujana Khan ১৯ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    Shameless beast !! How can you comment like this ??
    Total Reply(0) Reply
  • Rumi Chy ১৯ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    দূর মিয়া পুরুষ নির্যাতন বেড়েছে
    Total Reply(0) Reply
  • Robin Khondaker ১৯ এপ্রিল, ২০২০, ১:১৫ এএম says : 0
    উনার মত একজন ফেলো থেকে জাতির এই সময়ে আরো ভাল কিছু আশা করেছিল।উনি যে তথ্য দিয়েছেন তা একজন রিকসাওয়ালা ও জানে।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mahmud ১৯ এপ্রিল, ২০২০, ১:১৫ এএম says : 0
    তাহলে আগামী বছর এই সময়ে খালি পোলাপান আর পোলাপান
    Total Reply(0) Reply
  • Jubair Muhammad ১৯ এপ্রিল, ২০২০, ১:১৬ এএম says : 0
    তোমাদের এই সময় কথা বলার দরকার কি , যখন রাস্তায় ডাস্টবিন শিশু বাচ্চা পরে থাকে তখন মুখ বন্ধ থাকে কেনো.. তোমাদের দরকার ফ্রি সেক্স
    Total Reply(0) Reply
  • Nurul Absher ১৯ এপ্রিল, ২০২০, ১:১৬ এএম says : 0
    এ পাগল হয়ে গেছে, ঘরে থাকলে তো গর্ভধারণ বাঁডবে এটাই স্বাভাবিক,
    Total Reply(0) Reply
  • M. O. Islam ১৯ এপ্রিল, ২০২০, ১০:৪৩ এএম says : 0
    This is our intellectuality!!!
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১৯ এপ্রিল, ২০২০, ১১:০৭ এএম says : 0
    গর্ভধারণ করা না করাটা সম্পূর্ণই স্বামী-স্ত্রী'র মধ্যকার ব্যাক্তিগত বিষয়। এই বিষয়টাকে ফেলো সাহেব যে কেনো এতো গুরুত্বপূর্ণ বিষয় মনে করছেন, সেটা বোধগম্য নয়। এখন সারাদেশে ত্রানসামগ্রী ব্যাপক পরিমানে লুটপাট হচ্ছে, করোনার সুযোগে একটি বিশেষ সুবিধাবাদী গোষ্ঠী সারাদেশে ব্যাপক অরাজকতা সৃষ্টি করছে। এসব বিষয়ে কথা না বলে তিনি ব্যাস্ত কে গর্ভধারণ করলো আর কে করলো না, এসব নিয়ে? আরে ভাই, তারা যেটা করছে সেটা তো সমাজ স্বীকৃত পদ্ধতিতেই করছে। নাকি সমাজে ফ্রি সেক্সে আর নষ্টামির প্রসার বন্ধ হয়ে যাওয়াতে আপনাদের বিশেষ অসুবিধা হচ্ছে।
    Total Reply(0) Reply
  • করিন ১৯ এপ্রিল, ২০২০, ৮:৫৫ এএম says : 0
    এত দিনতো উনাকে শুধু ফেলো মনে করতাম, এখন দেখা যাচ্ছে তিনিতো উচ্চতর যৌন ও সেক্স বিশেষগ্ঘ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন