Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশদের ফেরাতে বিশেষ ফ্লাইট

মার্কিনীদের ফ্লাইট মঙ্গলবার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

ব্রিটিশ নাগরিকদের ফেরাতে চারটি বিশেষ ফ্লাইট পরিচালনা করছে যুক্তরাজ্য। ঢাকা থেকে লন্ডন পর্যন্ত এ ফ্লাইটগুলো আগামী ২১ থেকে ২৬ এপ্রিল পরিচালিত হবে। অন্যদিকে মার্কিন নাগরিকদের জন্য ভাড়া করা বিশেষ চতুর্থ ফ্লাইট আগামী মঙ্গলবার (২১ এপ্রিল) ঢাকা ছাড়ার কথা রয়েছে। এ সময়ে যেতে ইচ্ছুক মার্কিন নাগরিকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করতে আহŸান জানানো হয়েছে।

ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশন জানিয়েছে, বর্তমানে সিলেটে থাকা ব্রিটিশ নাগরিকদের ঢাকায় আনার জন্য অভ্যন্তরীণ ফ্লাইটের বিকল্প বুকিংয়ের ব্যবস্থা থাকবে। প্রতিবছর দেড় লক্ষাধিক ব্রিটিশ নাগরিক বাংলাদেশ সফর করে। বাংলাদেশ সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে বর্তমানে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফেরার জন্য কোনও ফ্লাইট নেই। বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন একটি ভিডিও বার্তায় বলেন, আমি ব্রিটিশ পর্যটকদের বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফিরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়ে খুব আনন্দিত। তিনি বলেন, এই ফ্লাইটগুলোর ব্যয় কম রাখতে চেষ্টা করা হয়েছে। আপনি ঢাকা বা সিলেট যেখান থেকেই যাত্রা শুরু করেন তার জন্য মাথাপিছু ৬০০ পাউন্ড দিতে হবে।

ইচ্ছুক ব্রিটিশ নাগরিকরা কর্পোরেট ট্র্যাভেল ম্যানেজমেন্ট (সিটিএম) বা ট্র্যাভেল ম্যানেজমেন্ট পার্টনার এর মাধ্যমে এই ফ্লাইটগুলো বুক করতে পারবেন।

এদিকে, মার্কিন নাগরিকদের জন্য ভাড়াকরা বিশেষ চতুর্থ ফ্লাইট আগামী মঙ্গলবার ঢাকা ছাড়ার কথা রয়েছে। ঢাকাস্থ মার্কিন দূতাবাস গতকাল শনিবার এক ভ্রমণ পরামর্শে এ তথ্য জানিয়েছে। এর আগে মার্কিন নাগরিকদের জন্য ভাড়া করা বিশেষ তৃতীয় ফ্লাইট সোমবার (১৩ এপ্রিল) ঢাকা ছাড়ে। করোনাভাইরাসের মহামারির মধ্যে প্লেন যোগাযোগ প্রায় বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশে আটকে পড়া নিজেদের নাগরিকদের বিশেষ ফ্লাইটে দেশে ফেরাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাস বাংলাদেশে অবস্থিত দেশটির নাগরিকদের ফিরিয়ে নিতে এই ভাড়া করা বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে। এই ফ্লাইটি ঢাকা থেকে দোহা হয়ে ওয়াশিংটন ডিসির ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে তাদের যাত্রীদের পৌঁছে দেবে। এর আগে মার্কিন নাগরিকদের নিয়ে বিশেষ দুটি ফ্লাইট ৩০ মার্চ ও ৫ এপ্রিল ঢাকা ছাড়ে। ফ্লাইটে থাকা মার্কিন নাগরিকরা নিজ খরচেই দেশে ফিরছেন বলে জানিয়েছে দূতাবাস। যারা তৎক্ষণাৎ টিকিট কাটার টাকা দিতে পারেনি তাদের লিখিত নেওয়া হয়েছে, দেশে ফিরেই তারা টিকিটের মূল্য পরিশোধ করবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ