Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

লকডাউনে নোবেলজয়ী এস্থার ডাফলো, পড়ছেন আলবেয়ার কামুর ‘দ্য প্লেগ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ২:৩৭ পিএম

অর্থনীতিতে সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী এস্থার ডাফলো ও তার স্বামী আরেক নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জীসহ বর্তমানে ফ্রান্সে রয়েছেন ।লকডাউনে তিনি পড়ছেন আলবেয়ার কামুর দ্য প্লেগ বইটি।ভারতীয় রান্নাও শিখছেন বলে জি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

গত শনিবার তিনি ওই সাক্ষাৎকারে জানান, এখন আবার দ্যা প্লেগ পড়ে মহামারির বীভৎসতা বুঝতে চেষ্টা করছেন তিনি।তিনি বলেন, বইতে এক জায়গায় আছে ডাক্তার রিও নামের এক চরিত্র বলছেন, ‘এত লোকের মৃত্যু দেখেও আমি আজ মৃত্যুতে অভ্যস্ত হতে পারিনি, মৃত্যু আমার কাছে সেই রহস্য হিসেবেই রয়ে গেছে।
ক্যামুর সেই নির্মম সত্য বাক্য, ভবিষ্যতের সমস্ত চিন্তাকে মুছে দেয়, মানুষের সমস্ত গতিবিধিকে পঙ্গু করে দেয়, তার সমস্ত আলাপ–আলোচনাকে নিরর্থক করে তোলে এমন এক ভয়াবহ হলো মহামারী।
তিনি জানান এর আগে, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস এর ‘লাভ ইন দ্য টাইম অব কলেরা’ উপন্যাসও পড়েছেন।সেখানে ডা জুভেনাল উরবিনো সেই বিবর্ণ মৃত্যুদৃশ্যে উপস্থিত থেকে ভাবছেন, একটা সম্মানজনক মৃত্যুর জন্য এ রকম একটা জায়গা কিছুতেই পবিত্র ও কাম্য বলে গণ্য হতে পারে না!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেলজয়ী এস্থার ডাফলো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ