Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

চীনকে ‘কঠিন পরিণতি’র হুশিয়ারি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ৩:২১ পিএম

সব জেনে শুনেও ভুল করে থাকলে চরম পরিণতি হওয়া উচিত চীনের। শনিবার ঠিক এই ভাষাতেই চীনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই মুহূর্তে বিশ্বজুড়ে কোভিড-১৯ যে মারণ থাবা বসিয়েছে, তাতে আপাতত সবথেকে ক্ষতিগ্রস্ত ট্রাম্পের আমেরিকাই। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যায় রেকর্ড করেছে আমেরিকা। এ সমযের মধ্যে সেখানে ১ হাজার ৮৯১ জনের মৃত্যু। মৃত্যুর মোট সংখ্যাটা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৬৬৪তে। এ দিকে আক্রান্তের ৭ লাখ ৩২ হাজার ১৯৭।

ঠিক এমনই সংকটজনক অবস্থায় হোয়াইট হাউস থেকে শনিবার ট্রাম্প চীনের প্রতি ক্ষোভ নিয়ে বলেন, ‘এই ভাইরাসের সংক্রমণ চীনেই চিরতরে বন্ধ করে দেয়া যেত। কিন্তু সেই প্রয়াস চীন নেয়নি।’ প্রথম থেকেই এই করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে ডাকছিলেন ট্রাম্প। আর কোভিড-১৯ কে এমনতর আখ্যা দেয়ার কারণে এই ভাইরাসকে চীনা না বলতে শি জিনপিংয়ের দেশ থেকেও এসেছে অনুরোধ। শনিবার ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, ‘যদি এটা ভুলবশত হয়ে থাকে, তাহলে ভুলটা ভুলই।’ পাশাপাশিই তার আরও বক্তব্য, ‘কিন্তু এটা যদি তারা জেনে শুনেই করে থাকে, তাহলে জেনে রাখা ভালো, কঠিন পরিণতি অপেক্ষায় রয়েছে।’

শুরু থেকেই বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়ানোর সংক্রামক দেশ হিসেবে চীনের দিকেই সোজা আঙুল তুলছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প যেরকম করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে আক্রমণ করছিলেন। তেমনই হোয়াইট হাউসের অন্যান্য কর্মকর্তারা এই ভাইরাসকে বলছিলেন, ‘উহান ভাইরাস’। কারণ উহান থেকেই এই ভাইরাস সংক্রামিত হয়েছিল।

এর আগেও করোনায় আক্রান্তের সংখ্যা দেখাতে গিয়ে চীন যে আমেরিকার থেকে এগিয়ে সে কথা বলেন ট্রাম্প। যদিও প্রমাণসাপেক্ষে কোনও তথ্য তিনি দেখাতে পারেননি। শনিবার ট্রাম্প বলেন, ‘এই সংখ্যাটা কেউ বিশ্বাস করতে পারছেন?’ চীনে করোনাভাইরাসে মৃত্যুর পরিসংখ্যান ১ লাখ মানুষে ০.৩৩ শতাংশ। ডেবোরা ব্রিস্ক-এর এই তথ্য দিয়েই পরিসংখ্যান তুলে ধরেন ট্রাম্প। সূত্র: নিউজউইক



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ১৯ এপ্রিল, ২০২০, ৭:১৮ পিএম says : 1
    Punishment need for both
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ