Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মহাকাশেও করোনাভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ৪:১১ পিএম

বিশ্ব যখন প্রাণঘাতি করোনাভাইরাসে শ্বাসরুদ্ধকর অবস্থায় রয়েছে ঠিক তখনই খবর এলো, মহাকাশেও এই করোনাভাইরাস তার বিধ্বংসী থাবা বসিয়েছে। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গেল সপ্তাহে একটি রকেট রশিয়া থেকে মহাকাশে যাত্রা শুরু করে। এ সময় এতে এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড অব এভজিনি মিকরিন ছিলেন। ফিরে আসার পর তার শরীরে করোনা ধরা পড়েছে।
৬৪ বছর বয়সী ওই কর্মকর্তা যে বিমানে কাজাখস্তান পৌঁছান, সেই বিমানেই ছিলেন রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের প্রধান দমিত্রি রোগোজিন। যিনি ওই রকেটের মহাকাশযাত্রীদের পাশে দাঁড়িয়ে ছবি তুলেছেন। ওই মহাকাশযানে রয়েছে দুই রাশিয়ান ও এক মার্কিন অ্যাস্ট্রোনট।
যাত্রা শুরু আগে একটি মিটিংও করেন তারা। সেখানে অবশ্য আ্যাস্ট্রোনট ও কর্মকর্তাদের মাঝে কাঁচের দেয়াল ছিল। এই দমিত্রি রোগোজিন আবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বেশ ঘনিষ্ঠ। তিনিই অ্যাস্ট্রোনটদের গা ঘেঁষে দাঁড়িয়ে ছবি তুলেছেন। সেই সময় অ্যাস্ট্রোনটদের মুখে কোনো মাস্ক ছিল না। ফলে করোনা আক্রান্তের আশঙ্কা তৈরি হয়েছে।
মহাকাশের উদ্দেশ্যে ওই দিন পাড়ি দেন নাসার মহাকাশচারী ক্রিস ক্যাসিডি ও দুই রুশ মহাকাশচারী অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার। ছবিতে যদিও অ্যাস্ট্রোনটদের কাছাকাছি মিকরিনকে দেখা যায়নি। পরে তার পরপর দুটি পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। রাশিয়ার স্পেশ পারসোনেলদের মধ্যে ৩০ জন এই ভাইরাসে আক্রান্ত। তবে মিকরিন কীভাবে আক্রান্ত হলেন তা জানা যায়নি। তার শরীরে কোনো উপসর্গ দেখা যায়নি। হোম কোয়ারেন্টাইনে আছেন তিনি।
জানা গেছে, রাশিয়ার স্পেস রিসার্চ সেন্টারের কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দুটি পরীক্ষা হয়েছে। দু’বার করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ