Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

প্রধানমন্ত্রীর ঘোষণামতে ঘরে তারাবি নামাজ আদায় করুন -কাগতিয়ার পীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ৭:২৩ পিএম | আপডেট : ৭:৩৩ পিএম, ১৯ এপ্রিল, ২০২০

মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণামতে আসন্ন পবিত্র রমজানুল মোবারকের তারাবি নামাজ আপন আপন ঘরে আদায়ের জন্য কাগতিয়া আলীয়া দরবার শরীফের পীর সাহেব ও মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ - এর সভাপতি হযরতুলহাজ্ব আল্লামা শায়খ ছৈয়দ মোহাম্মদ মুনির উল্লাহ  সকল ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি আহবান জানিয়েছেন। সংবাদপত্রে প্রদত্ত এক বিবৃতিতে তিনি বলেন, সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও নোভেল করোনা ভাইরাস (ঈঙঠওউ-১৯) সর্বত্র ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাসের সং

ক্রমণ ঠেকাতে সরকার ইতোমধ্যে সরকারী ছুটি ঘোষণা করেছে এবং সর্বত্র সামাজিক দূরত্ব বজায় রেখে সকলকে ঘরে থাকার নির্দেশনা দিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর তারাবির নামাজ ঘরে আদায়ের ঘোষণার আলোকে তিনি বলেন, তারাবি মূল নামাজ সুন্নাতে মুয়াক্কাদাহ্, আদায় না করলে গোনাহ হবে। তবে, জামাত সহকারে আদায় করা সুন্নাতে মুয়াক্কাদাহ্ আলাল কিফায়াহ্।

মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন, খাদেম এবং সংশ্লিষ্ট কয়েকজন মিলে তারাবির নামাজ জামাতে আদায় করলে সুন্নাতে মুয়াক্কাদাহ্ আলাল কিফায়াহ্ আদায় হবে এবং মহল্লার অবশিষ্ট মুসল্লিগন ঘরে তারাবির নামাজ আদায় করতে পারবে। (রদ্দুল মুহ্তার, আদ-দুররুল মূখতার, তারাবিহ অধ্যায়, ৬৫৯-৬৬০ পৃষ্ঠা এবং ফতোয়া-এ-আলমগিরী, তারাবিহ অধ্যায়, ৬০ পৃষ্ঠা)। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণাকে শরীয়ত সম্মত উল্লেখ করে সৌদী আরবের গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ বিন আব্দুুল্লাহ আল শেখ করোনা পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত তারাবির নামাজ মসজিদের পরিবর্তে নিজ নিজ ঘরে আদায়ের বিষয়ে অভিমতের কথাও উল্লেখ করেন।


তিনি করোনা ভাইরাসের মতো এ মহামারি থেকে পরিত্রাণ লাভের জন্য পবিত্র রমজানুল মোবারকের মূল ইবাদতের পাশাপাশি সাধ্যমতো খতমে কোরআন, খতমে ইউনুস, খতমে শেফা, সালাতুত তওবা আদায় এবং শেষ রাত্রে তাহাজ্জুদ আদায়ের মাধ্যমে রাসুলে পাক (দঃ) এর উছিলায় আল্লাহর দরবারে প্রার্থনা করার জন্য মুসলিম ভাইদের প্রতি এবং সরকারের সকল নির্দেশনা কঠোরভাবে মেনে চলার জন্য দেশের সকলের নাগরিকের প্রতি আহবান জানিয়েছেন।



 

Show all comments
  • *হতদরিদ্র দিনমজুর কহে* ১৯ এপ্রিল, ২০২০, ৭:৪৩ পিএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের উপর তোমার রহমত দান কর।তোমার রহমত ছাড়া আমাদের কোন উপয় নাই।
    Total Reply(0) Reply
  • Mamun ১৯ এপ্রিল, ২০২০, ১০:০৪ পিএম says : 0
    আল্লাহপাক মহা।
    Total Reply(0) Reply
  • Mamun ১৯ এপ্রিল, ২০২০, ১০:০৪ পিএম says : 0
    আল্লাহপাক মহান
    Total Reply(0) Reply
  • ঢাকা ২০ এপ্রিল, ২০২০, ১০:২০ এএম says : 0
    আসসালামু আলাইকুম তবে আরো অনেক রকম সংক্রমণ আর বালামুসিবত হতে দেশ বিশ্ব সমগ্র জাতিকে রক্ষার জন্য মসজিদ খোলা রাখা আযান হতে সাধারণ নামাজ এর জন্য 1:30ঘনটা পরযনত খোলা এবং তারাবীর জন্য রাত 10টা পরযনত মসজিদ খোলা রাখার আহবান। কারণ সকল জায়গায় দেখা যাচ্ছে আযান হচ্ছে কিন্তু মসজিদ খোলা রাখা নেই । এজন্য সরকার অনুমতি প্রদান এর পেপার এ কলাম লেখা এবং এ সম্পর্কে অবহিত করার আহ্বান জানাচ্ছি । ঘরে কিছু কিছু লোক এম পেতে পডে তবে মসজিদ এ গিয়ে একাকী হলে দূরত্ব বজায রেখে পডার অনুমতি যেন থাকে সেজন্য সকল মুসলিম হতে আহ্বান জানানো হচছে
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ ইকবাল হোসেন ২০ এপ্রিল, ২০২০, ১১:৪৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন