Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবিষ্কারের ব্যয় বহন করবেন বিল গেটস

করোনা ভ্যাকসিন

ডেইলি মেইল | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

মানবজাতির কল্যাণে করোনার ভ্যাকসিন আবিষ্কারের খরচ বহন করবেন বলে জানিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি বলেন, যত দ্রæত সম্ভব এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে হবে। আর এ জন্য অর্থ কোনো বাধা হতে পারে না। যত অর্থই লাগুক তা তিনি খুশি মনে দেবেন। গত কয়েক যুগ ধরেই মানবসেবায় নিয়োজিত রয়েছেন ৬৪ বছর বয়স্ক বিল গেটস। তিনি ও তার স্ত্রী মেলিন্ডা গেটস দু’জন মিলে প্রতিষ্ঠা করেছেন একটি মানবসেবা সংস্থা। এবার তিনি এগিয়ে এসেছেন মহামারি কোভিড-১৯ মোকাবেলায়। তিনি জানান, মহামারি মোকাবেলায় মানুষের প্রস্তুতির অভাব থাকায় এর কার্যকরি চিকিৎসা আবিষ্কারে এতো সময় লাগছে। তারপরেও যত দ্রæত সম্ভব এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে যত অর্থ প্রয়োজন তিনি দেবেন। কিন্তু এতেও ১৮ মাস সময় লাগবে এই ভ্যাকসিন গণহারে মানুষের কাছে পৌঁছাতে।

স্বাভাবিকভাবে একটি ভ্যাকসিন তৈরিতে কমপক্ষে ৫ থেকে ৬ বছর সময় লাগে। সেখানে এই মহামারি থামানোর জন্য দ্রæততার সঙ্গে ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এতে কিছুটা কম পরীক্ষা শেষেই ভ্যাকসিনটি মানুষের ব্যাবহারের জন্য ছেড়ে দেয়া হবে। বিল গেটস প্রতিশ্রæতি দেন, ভ্যাকসিনটি দ্রæত আবিষ্কারে যত অর্থই লাগবে তা আমি দেব। বিশ্বজুড়ে সরকারগুলোর থেকেও দ্রæত আমি চেকে সাইন করে যাব। আমার পক্ষে যা যা করা সম্ভব তাই করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ