Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অনলাইনে বিচার কার্যক্রম চালান

প্রধান বিচারপতিকে অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনা-বাস্তবতায় অনলাইনে সুপ্রিম কোর্টসহ অধস্তন আদালতের কার্যক্রম পরিচালনার জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের প্রতি অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট বারের দুই আইনজীবী। গত শনিবার ই.মেল যোগে পাঠানো এক চিঠির মাধ্যমে তারা এই অনুরোধ জানান। আইনজীবীদ্বয় হলেন ‘চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন (সিসিবি ফাউন্ডেশন)’র চেয়ারম্যান ব্যারিস্টার মো. আব্দুল হালিম এবং পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসান।
চিঠিতে বলা হয়, করোনার সংক্রমণ রোধে সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়েছে। যেহেতু দেশে কোনো জরুরি অবস্থা জারি করা হয়নি সেহেতু স্বল্প পরিসরে হলেও আদালতের কার্যক্রম পরিচালিত হওয়া জরুরী। কেননা, বাংলাদেশ সংবিধানে দেশের নাগরিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। সরকার এসব অধিকার বাস্তবায়নে ব্যর্থ হলে সংবিধান অনুসারে উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতিতে দেশের উচ্চ আদালতসমূহ একেবারেই বন্ধ থাকায় নাগরিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত। আদালতের দ্বারস্থ হওয়া থেকেও বঞ্চিত হচ্ছেন। তাই করোনা সংক্রমণের মধ্যেও সাংবিধানিক বিবেচনায় অনলাইনের মাধ্যমে হাইকোর্টের এক বা একাধিক বেঞ্চ পরিচালনার অনুরোধ জানানো হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার-কার্যক্রম
আরও পড়ুন