Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

গণমাধ্যমকে লভ্যাংশ দিতে ফেসবুক-গুগলকে অস্ট্রেলিয়া সরকারের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ২:৫৯ পিএম

করোনাভাইরাস সংক্রমণের কারণে রাজস্ব কমেছে গণমাধ্যমের। ক্ষতি পোষাতে ফেসবুক ও গুগলকে গণমাধ্যমের সঙ্গে লভ্যাংশ শেয়ারের নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। দেশটির ট্রেজারার জস ফ্রিডেনবার্গ এ লক্ষ্যে ইন্টারনেট দুনিয়ার দুই শীর্ষ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে নীতিমালা তৈরির নির্দেশনা দিয়েছেন। এ খবর দিয়েছে দি গার্ডিয়ান।

প্রক্রিয়ার অংশ হিসেবে অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারও তাদের প্রতিযোগীতা ও ভোক্তা কমিশনকে গণমাধ্যম ও গুগল-ফেসবুকের মধ্যে কোড শেয়ারিংয়ের জন্য নীতিমালা তৈরির আহ্বান জানিয়েছে। এই নীতিমালার উদ্দেশ্য হচ্ছে, অংশীদারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আস্থার ভিত্তিতে লেনদেন চালু করা। পাশাপাশি সংবাদের উপকরণ ও ধরণের মধ্যে কোনো পরিবর্তন আনার প্রয়োজন হলে তা সংশোধন করা এবং সার্চ ইঞ্জিনে সংবাদ অনুসন্ধান ও তথ্য শেয়ারের কোনো বিষয় থাকলেও তাও নির্ধারণ করা। এই নীতিমালা তৈরির কাজ আগামী নভেম্বরের মধ্যে শেষ হবে বলে জানা গেছে।

টুইটার ও ইন্সট্রাগ্রামকেও পর্যায়ক্রমে এই নীতিমালার মধ্যে আনা হবে। আগামী জুলাইয়ের মধ্যে একটি খসড়া নীতিমালা প্রকাশ করা হবে।

ট্রেজারার জস ফ্রিডেনবার্গ জানান, এই নীতিমালা বৈধ একারণে যে, কন্টেন্ট তৈরি করে গণমাধ্যম। এটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে সহায়ক হবে। অস্ট্রেলিয়া সরকারের যোগাযোগ মন্ত্রী পল ফ্লেচার বলেন, এই সিদ্ধান্ত একটি সংবাদমাধ্যমগুলোর মধ্যে একটি শক্তিশালী বাস্তুতন্ত্র তৈরিতে সহায়ক হবে। মিডিয়া কন্টেন্ট তৈরি, সরবরাহ ও ব্যবহারের ক্ষেত্রে ডিজিটাল প্লাটফরমগুলো মৌলিক পরিবর্তন এনেছে। তাই ডিজিটাল প্লাটফরমগুলোর উচিত এ ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা।

করোনাভাইরাস আক্রমণের পর রাজস্ব কমে যাওয়ায় এক ডজনের বেশি সংবাদপত্র প্রকাশ বন্ধ হয়ে অস্ট্রেলিয়ায়। টিকে থাকতে বড় বড় সংবাদমাধ্যমগুলো কর্মীদের বেতন কমিয়ে দিচ্ছে কিংবা স্থগিত করেছে।

- দি গার্ডিয়ান অবলম্বনে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ