Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

চীনের কাছে উহানের ল্যাব পরিদর্শনের অনুমতি চেয়েছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৫:০৪ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি কোথায়? কেউ বলছেন এটি চীনের উহানে সরকারি ল্যাবে তৈরি একটি জৈব অস্ত্র। আবার কেউ বলছেন এ ভাইরাস ছড়িয়েছে উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই দাবি করে আসছে, ভাইরাসটি চীনের উহানের একটি ল্যাবে তৈরি করা হয়েছে। আর এ নিয়েই চীন ও যুক্তরাষ্ট্রের বাগ্যুদ্ধ চলছে কয়েক মাস ধরে।
দুই দেশের এই মুখোমুখি পরিস্থিতির সমাধান চেয়ে মহামারী করোনাভাইরাসের সংক্রমণ জটিলতা অবসানে উহানের ল্যাব পরিদর্শনের অনুমতি চেয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীনের কাছে এই অনুমতি চেয়ে অনুরোধ করেন। পম্পেও বলেন, আমরা এখনো চীনের কমিউনিস্ট পার্টির কাছে আহ্বান জানাচ্ছি, উহানের ওই ভাইরোলজি ল্যাবে আমাদের বিশেষজ্ঞদের প্রবেশের অনুমতি দেওয়া হোক। তা হলে আমরা জানতে পারব ভাইরাসটির উৎপত্তি আসলেই কোথায়।
তবে এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়ান বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে উহানের ভাইরোলজি ল্যাবের দূরতম সম্পর্কও নেই। কাজেই ল্যাব পরিদর্শনের প্রশ্নই আসে না। ফক্স নিউজের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট গতকাল এসব তথ্য জানিয়েছে। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র এগিয়ে নয়। সবচেয়ে বেশি মৃতের সংখ্যা হওয়ার কথা চীনে। কারণ তারাই বড় সমস্যা ভোগ করেছে।
এদিকে পম্পেওর এমন মন্তব্য ‘করোনাভাইরাস উহানের বন্যপ্রাণীর বাজার থেকে নয় বরং শহরটির ভাইরোলজি ল্যাব থেকে ছড়িয়েছে’ এ সন্দেহে আরও ঢেলে দিয়েছে।
তবে এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়ান বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে উহানের ভাইরোলজি ল্যাবের দুরতম সম্পর্কও নেই। কাজেই ল্যাব পরিদর্শনের প্রশ্নই আসে না। ফক্স নিউজের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট শনিবার এসব তথ্য জানিয়েছে।
এর আগে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি জানায়, আমেরিকায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৬৭ হাজার ৭৭৯ জন এবং মারা গেছেন ৩৭ হাজার ৭৯ জন। এছাড়া চীনে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭৮৪ জন এবং মৃতের সংখ্যা (গতকাল মৃতের সংখ্যা বৃদ্ধি করার পর) ৪ হাজার ৬৩৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ