Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

জৌলুসহীন রমজানের প্রতীক্ষায় মুসলিম উম্মাহ

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৬:০২ পিএম

করোনাভাইরাস সঙ্কটের মধ্যেই সারা বিশ্বব্যাপি পালিত হবে মাহে রমজান। কিন্তু প্রায় কোথাও হবে না গণতারাবি-ইফতার। আর স্থগিত নামাজের জামাতও। মধ্যপ্রাচ্যসহ সারা পৃথিবীর মুসলমানরা এক বেদনাময় ও জৌলুসহীন রমজান মাসের অপেক্ষায় আছেন। পৃথিবীর বুকে আর কোনও রমজান বোধহয় এতটা কষ্ট নিয়ে আসেনি। -এএফপি, মিডল ইস্ট মনিটর

রমজান মুসলমানদের জন্য যেমন আত্ম উপলব্ধির মাস, তেমনি এটি সামাজিক বন্ধন বৃদ্ধিরও উপযুক্ত সময়। মুসলমানরা এই পবিত্র সময়ে কাঁধে কাঁধ মিলিয়ে তারাবির নামাজ পড়েন। সবাই একে অপরের সঙ্গে নিজের ইফতার ভাগ করে নেন। আমাদের দেশসহ সর্বত্র ইফতার পার্টি চলে ব্যাপকভাবে।
এ বছরের মতো কখনই রমজানে এমন শঙ্কায় পরেনি মুসলিমরা। পুরো মধ্যপ্রাচ্যে কোটি কোটি মানুষ লকডাউন অবস্থায় রয়েছেন। যেই দক্ষিণ এশিয়ায় পৃথিবীতে সবচেয়ে বেশি মুসলিমের বাস, সেই অঞ্চলটিও লকডাউন। ইন্দোনেশিয়া, বাংলাদেশ, পাকিস্তান পৃথিবীর বৃহত্তম ৩ মুসলিম দেশই লকডাউনের আওতায় রয়েছে। মসজিদগুলোও অনেকটা বন্ধ।
মক্কার গ্র্যান্ড মসজিদ মসজিদুল হারামের মুয়াজ্জিন আলি মুল্লা বলেন, ‘আমাদের হৃদয় কাঁদছে। আমরা সারাদিনই পবিত্র এই মসজিদে মানুষের ভীড় দেখে অভ্যস্থ। আমি জানি, আমার কেমন লাগছে। সারা পৃথিবীর মুসলমানদের বলছি, আল্লাহ চান আপনারা বাড়িতে থাকুন। বাড়িতে থেকে ইবাদত করুন। সারা পৃথিবীর সুস্থতার জন্য দোয়া করুন।
সৌদি আরবের গ্রান্ড মুফতি আব্দুলাজিজ আল-শেখ সকলকে বাড়িতে তারাবির নামাজ ও রমজানের ইবাদতের নির্দেশ দিয়েছেন। এমনকি ঈদের নামাজও বাড়িতে পড়তে বলেছেন। ইন্দোনেশিয়াও একই নির্দেশনা দিয়েছে। পাকিস্তান স্বল্প পরিসরে নামাজের অনুমতি দিলেও তা কার্যকর করা যাবে কিনা বলা যাচ্ছে না। বাংলাদেশ এখনও আনুষ্ঠানিক নির্দেশনা না দিলেও সব মসজিদই একরকম বন্ধ।



 

Show all comments
  • শওকত আকবর ২০ এপ্রিল, ২০২০, ৭:৫৬ পিএম says : 0
    আহলান সাহলান মোবারকহো মাহেরমজান।হে রমজান তুমি আমাদের জন্য রহমাতের সংবাদ নিয়ে এসো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ